ডেঙ্গু এইচআইভির মতো করোনার টিকা নাও বের হতে পারে কোনও দিন

করোনার টিকা বা ওষুধের আশায় আমরা যখন অপেক্ষা করে আছি চাতকের মতো, তখনই একটা বড় আশঙ্কার কথা শোনাল বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। জানাল, করোনার টিকা কোনও দিনই বের হলো না, এমনটাও হতে পারে। এই মুহূর্তে করোনার মোট ১০২টি টিকা নিয়ে গবেষণা চলছে। তার মধ্যে ৮টি টিকা মানবশরীরে প্রয়োগ করে দেখার কাজ শুরু হয়েছে।

ডব্লিউএইচওর কোভিড-১৯ গবেষণার বিশেষ দূত ডেভিড নাবারো বলেছেন, ‘‘এমন কিছু ভাইরাস আছে, যাদের বিরুদ্ধে লড়াই চালানোর টিকা এখনও আমরা আবিষ্কার করতে পারিনি। কোভিড-১৯-এর টিকা আদৌ বের হবে কি না, সে ব্যাপারে আমরা মোটেই নিশ্চিত নই। না-ও বের হতে পারে। যদি কোনও টিকা বেরও হয়, তা হলে সেটা বাজারে আসার আগে সব পরীক্ষায় পাশ করবে কি না, তারও কোনও গ্যারান্টি দেওয়া সম্ভব নয়।’’ মার্কিন সংবাদমাধ্যম ‘সিএনএন’-এর এক প্রতিবেদনে এই আশঙ্কা প্রকাশ করেছেন ডব্লিউএইচও কর্মকর্তা।

তিনি জানিয়েছেন, সবচেয়ে যেটা খারাপ অবস্থা হতে পারে, তা হল কোভিড-১৯-এর কোনও টিকাই বের হলো না। কবে করোনার টিকা বের হবে, তা কবে বাজারে আসবে এটা জানতেই এখন গোটা বিশ্বের সবচেয়ে বেশি আগ্রহ। মানুষ সেই আশাতেই বার বার বুক বাঁধছেন আর আর নানা পরীক্ষানিরীক্ষায় বিভিন্ন টিকার ব্যর্থ হওয়ার খবরে মুষড়ে পড়ছেন।


কোভিড-১৯-এর টিকা যদি শেষ পর্যন্ত না বের হয়, তা হলে সেটা কোনও ব্যাতিক্রমী ঘটনা হবে না অবশ্য, বলছেন বিশেষজ্ঞরা। কারণ, অতীতেও এমন ঘটনা ঘটেছে। চার দশক হয়ে গেল এইচআইভি ভাইরাসের এখনও কোনও উল্লেখযোগ্য টিকা বের হয়নি। অথচ, গত ৪০ বছরে সোয়া তিন কোটিরও বেশি মানুষের মৃত্যু হয়েছে এইচআইভি-তে।

প্রতি বছর বিশ্বে ডেঙ্গুতে সংক্রমিত হন অন্তত ৪ লক্ষ মানুষ। ডব্লিউএইচওর তথ্যই এটা জানাচ্ছে। কিন্তু তার পরেও এত দিনে ডেঙ্গুর টিকা আবিষ্কার করা সম্ভব হয়নি।

বিশেষজ্ঞরা বলছেন, কোনও কোনও দেশে ডেঙ্গুর টিকা বলে যেটা চলে (‘ডেঙ্গভ্যাক্সিয়া’) সেটা ৯ থেকে ৪৫ বছর বয়সীদের জন্য। তবে ডব্লিউএইচও বলছে, আগে যাঁরা সত্যি সত্যিই ডেঙ্গুতে আক্রান্ত হয়েছেন, শুধু তাঁদেরই এই টিকা দেওয়া যেতে পারে। অন্যদের দিলে হিতে বিপরীত হতে পারে। আমেরিকার সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন বলছে, ওই টিকা প্রস্তুতকারী সংস্থা ‘সানোফি প্যাস্টোর’-ই ২০১৭-য় জানিয়েছিল, আগে কেউ ডেঙ্গুতে আক্রান্ত না হয়ে থাকলে, তাঁকে যদি ওই টিকা দেওয়া হয়, তা হলে তিনি মারাত্মক ভাবে আক্রান্ত হয়ে পড়বেন ডেঙ্গুতে।

বিশেষজ্ঞদের একাংশের আশঙ্কা, একই ঘটনা ঘটতে পারে কোভিড-১৯-এর টিকার ক্ষেত্রেও।


মন্তব্য

সর্বশেষ সংবাদ