রেমডেসিভির: যে ওষুধে সবচেয়ে দ্রুত সারছে করোনা

এবার করোনা ভাইরাসে আক্রান্তদের শরীরে পরীক্ষামূলক একটি ওষুধ প্রয়োগ করে বেশ সাড়া পাচ্ছেন যুক্তরাষ্ট্রের ইউনিভার্সিটি অব শিকাগোর সংক্রামক ব্যাধির এক বিশেষজ্ঞ। করোনা ভাইরাসের চিকিত্সায় যে ওষুধটি আশার আলো দেখাচ্ছে গবেষকেরা সেটির নাম দিয়েছেন রেমডেসিভির। এটি সেবন করে করোনা ভাইরাসের যে জটিল পর্যায় (শ্বাসকষ্ট) সেটি থেকেও দ্রুত সময়ে মুক্তি পাচ্ছেন তারা।

গবেষণায় দেখা গেছে, করোনা আক্রান্ত যেসব রোগীদের এ ওষুধ প্রয়োগ করা হচ্ছে তারা স্বাভাবিকের তুলনায় দ্রুতগতিতে সেরে উঠছেন। মাত্র কয়েক দিনের মধ্যেই তারা বাড়ি ফিরে যেতে পারছেন। এই করোনা রোগীরা এই গবেষণার অংশ হিসেবে ওষুধটি সেবন করছেন। এদের জ্বর, কাশি এবং শ্বাসকষ্ট সব ধরনের সমস্যাই বিদ্যমান ছিল।এর নেতৃত্বে আছেন, যুক্তরাষ্ট্রের ইউনিভার্সিটি অব শিকাগোর সংক্রামক ব্যাধি বিশেষজ্ঞ ড. ক্যাথলিন মুলেন।

তিনি বলেন, সবচেয়ে সুখের খবর হলো আমরা যে কয়েক জন রোগীর ওপর গবেষণা শুরু করেছিলাম তাদের বেশির ভাগই সুস্থ হয়ে বাড়ি ফিরে গেছে। দুর্ভাগ্যজনক হলেও সত্যি, আমাদের গবেষণার আওতায় থাকা দুজন রোগীর মৃত্যু হয়েছে। আরো জানিয়েছেন, তারা পরীক্ষার জন্য গুরুতর অসুস্থ করোনা রোগীদের বেছে নিয়ে থাকেন এবং এদের বেশির ভাগই মাত্র ছয় দিনের মধ্যে পুরোপুরি সুস্থ হয়ে গেছেন। ওষুধটি সফল হলে এর চেয়ে বেশি সময় ধরে চিকিত্সা নেওয়ার দরকার হবে না বলে তিনি মন্তব্য করেন।

রেমডিসিভির ওষুধটি বানিয়েছে গিলিয়াড সায়েন্সেস। এ জাতীয় ওষুধ কয়েক বছর আগে মহামারি সৃষ্টি করা ইবোলা ভাইরাসের চিকিত্সায় ব্যবহারের চেষ্টা হয়েছিল। কিন্তু কাজ হয়নি। কিন্তু ইঁদুরের ওপর গবেষণা চালিয়ে দেখা গিয়েছিল এটি সার্স এবং মার্স ভাইরাসের চিকিত্সায় কার্যকরী। এখন তারা বলছেন, এটি করোনার চিকিত্সাতেও কার্যকর ফল দিচ্ছে।

বিশ্ববিদ্যালয়টি এখনো গণমাধ্যমকে এ বিষয়ে বিস্তারিত তথ্য দিতে রাজি নয়। কর্তৃপক্ষ বলছে, আরো কিছু পরীক্ষা-নিরীক্ষার পর ওষুধটি যদি অফিশিয়াল ট্রায়ালের জন্য প্রস্তুত হয়ে যায়, তখনই আমরা বিস্তারিত জানিয়ে দেব। তবে এটাও সত্য যে, প্রাতিষ্ঠানিক চিকিত্সার জন্য বাণিজ্যিক উত্পাদনে যাওয়ার আগে একটি ওষুধকে অসংখ্য পরীক্ষা-নিরীক্ষার ধাপ পার হতে হয়। পার্শ্বপ্রতিক্রিয়ার সমস্যা দ্রুত ওষুধ উদ্ভাবনের সবচেয়ে বড়ো বাধা। একটি ওষুধ একটি রোগ সারিয়ে দিয়ে যদি আরেকটি সৃষ্টি করে তবে সেই ওষুধ সেবনের মানে নেই। তাই আমরা পুঙ্খানুপুঙ্খভাবে জানার চেষ্টা করব রেমডিসিভি মানুষের ওপর কেমন পার্শ্বপ্রতিক্রিয়া দেখাবে।

উল্লেখ্য যে, যুক্তরাষ্ট্রের ন্যাশনাল ইনস্টিটিউট অব হেলথ ইতিমধ্যে করোনা ভাইরাসের চিকিত্সায় সম্ভাব্য কয়েকটি ওষুধ নিয়ে গবেষণা করছে। তবে এখন পর্যন্ত কোনোটি তেমন সুখবর দিতে পারেনি।


সর্বশেষ সংবাদ