পবিপ্রবিতে ভ্যাজাইনা সারভাইকাল ডিভাইসের উদ্ভাবন

  © টিডিসি ফটো

পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে পিএসটিইউ ভ্যাজাইনা সারভাইকাল ডিভাইস (PSTU-VCD) নামে একটি যন্ত্র উদ্ভাবন করেছে পবিপ্রবির মেডিসিন সার্জারি ও অবস্টেট্রিক্স বিভাগের সহযোগী অধ্যাপক ড. অসীত কুমার পাল।

সোমবার (২৮ অক্টোবর) পবিপ্রবির বহিঃস্থ ক্যাম্পাসে আয়োজিত এক প্রেস কনফারেন্স এ এই ডিভাইসের নানা দিক তুলে ধরেন। এসময় উপস্থিত সাংবাদিকদের নানা প্রশ্নের উত্তর দেন ড. অসীত কুমার পাল।

এই ডিভাইসটি এস এস (Stainless Steel) পাইপের দ্বারা বিশেষ কৌশলে এবং বিভিন্ন পরিমাপে প্রাণীর প্রজাতি (গরু, ছাগল, ভেড়া, মহিষ) অনুসারে তৈরি করা হয়েছে। এই ডিভাইসটি প্রাণীর সারভিক্সের বহির্মুখ দেখতে সহায়তা করে এবং কৃত্রিম প্রজননের জন্য ব্যবহার করা হয়। এটি গর্ভবতী প্রাণীর বাচ্চার প্রসবের সময় জরায়ু খুলছে কী না তা দেখতে করে।

উদ্ভাবিত ডিভাইসটি কৃত্রিম প্রজননের সময় সারভিক্সের মাধ্যমে কৃত্রিম প্রজননের পাইপ প্রবেশ করানো যায়। জরায়ু হতে সংক্রামক দূষিত পদার্থ অপসারণ করতেও সহায়তা করে।

এই ডিভাইসটির ব্যবহারের সময় হালকা অস্বস্তিবোধ ছাড়া কোন পার্শ্বপ্রতিক্রিয়া নেই বলে এই প্রেস কনফারেন্স এ বলা হয়। এই ডিভাইসটির প্রস্তুত মূল্য আকৃতি অনুসারে ৩০০ থেকে ৫০০ টাকা খরচ হয় যা বাজারে প্রচলিত একই ধরনের ডিভাইসের দাম থেকে খুবই সাশ্রয়ী।

অনুষ্ঠানে বক্তারা বলেন, ডিভাইসটি ব্যবহারের মাধ্যমে প্রাণী চিকিৎসা ও প্রজননে আমূল পরিবর্তন আসবে।

এই প্রেস কনফারেন্স এ উপস্থিত ছিলেন এ্যানিমেল সাইন্স এন্ড ভেটেরিনারি মেডিসিন অনুষদের ডিন প্রফেসর ড. মো. মামুন-উর-রশীদ, মেডিসিন সার্জারি এন্ড অবস্টেট্রিক্স বিভাগের চেয়ারম্যান ডা. মোহাম্মদ আনিসুর রহমান, সহযোগী অধ্যাপক ড. দিব্যেন্দু বিশ্বাস, সহকারী অধ্যাপক ড. মোহাম্মদ লালমদ্দিন মোল্লা, প্রভাষক ডা. এস. এম. হানিফ ও প্রভাষক ডা. দীপা পাল।


মন্তব্য

এ বিভাগের আরো সংবাদ

সর্বশেষ সংবাদ