সিকৃবি শিক্ষার্থীর উদ্ভাবন

ঘরে বসেই পাওয়া যাবে কৃষি জমির ছবি-তথ্য-ভিডিও

সিকৃবি শিক্ষার্থী আরিফুলের উদ্ভাবিত স্মার্টফোন নিয়ন্ত্রিত রোবট
সিকৃবি শিক্ষার্থী আরিফুলের উদ্ভাবিত স্মার্টফোন নিয়ন্ত্রিত রোবট

কৃষি সংক্রান্ত বিভিন্ন তথ্য সংগ্রহে জন্য স্মার্টফোন নিয়ন্ত্রিত রোবট উদ্ভাবন করলেন সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ের (সিকৃবি) কৃষি অনুষদের চতুর্থ বর্ষের শিক্ষার্থী আরিফুল ইসলাম। তিনি এমন একটি রোবট তৈরি করেন; যেটির মাধ্যমে দূর থেকেই মাঠের তথ্য, ছবি, অডিও ও ভিডিও সংগ্রহ করা যাবে। এটি স্মার্টফোনের মাধ্যমে খুব সহজেই নিয়ন্ত্রণ করা যায়।

এই রোবটটি তৈরি করা হয়েছে ব্লু-টুথ মডিউল ব্যবহার করে। এতে রয়েছে প্রয়োজনীয় সেন্সর, ক্যামেরা এবং মাইক্রোফোন। তাই খুব সহজেই এটি শব্দসহ ভিডিওচিত্র ধারণ করতে পারবে এবং তার অবস্থান থেকে নিয়ন্ত্রকের কাছে সংগৃহীত তথ্য পাঠাবে। একজন কৃষক বা কৃষিবিদ এটি ব্যবহার করে মাটির আর্দ্রতা, তাপমাত্রা, কোন নির্দিষ্ট স্থানের আবহাওয়া, সেচ ব্যবস্থাপনা ও প্লান্ট ইনসেক্ট সম্পর্কিত বিভিন্ন তত্ত্ব খুব সহজেই জানতে পারবে।

পরীক্ষামূলকভাবে একশ মিটার দূর থেকেও এটি নিখুতভাবে নিয়ন্ত্রণ করা গেছে। আরিফুলের মনে করেন, সরকারি পৃষ্ঠপোষকতা পেলে এবং উন্নত সেন্সর যুক্ত করতে পারলে এটি আরো দূর থেকে ভাল কাজ করতে পারবে।

সিকৃবি শিক্ষার্থী আরিফুল ইসলাম

 

এ সম্পর্কে আরিফুল জানান, ‘এটি তৈরি করতে তার দুই মাস সাত দিন সময় লেগেছে। বাইরের দেশগুলোতে কৃষি ক্ষেত্রে রোবটসহ নানাবিধ উন্নত প্রযুক্তি ব্যবহার হলেও বাংলাদেশে এক্ষেত্রে অনেকটা পিছিয়ে। এই উদ্ভাবনটি কৃষিকে আরো সহজসাধ্য ও লাভজনক করতে সহায়ক ভুমিকা পালন করবে।’

বর্তমানে আরিফুল বান্দরবানের সদর উপজেলার বাসিন্দা। তিনি ২০১৫ সালে সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ের কৃষি অনুষদে ভর্তি হন।


মন্তব্য

এ বিভাগের আরো সংবাদ

সর্বশেষ সংবাদ