নবায়নযোগ্য শক্তি নিয়ে ফেনী বিশ্ববিদ্যালয়ের তিন ছাত্রের গবেষণা

ফেনী ইউনিভার্সিটির তিন শিক্ষার্থী মো. আকবর হোসেইন, আব্দুল্লাহ আল জামান ও তৌহিদ উল্লাহ খান
ফেনী ইউনিভার্সিটির তিন শিক্ষার্থী মো. আকবর হোসেইন, আব্দুল্লাহ আল জামান ও তৌহিদ উল্লাহ খান

নবায়নযোগ্য জ্বালানি নিয়ে ফেনী ইউনিভার্সিটির তিন শিক্ষার্থীর গবেষণা প্রস্তাব ইন্টারন্যাশনাল ইলেট্রিকাল এন্ড ইলেক্ট্রনিক্স ইঞ্জিনিয়ারিং (আইইইই)। প্রস্তাবটি “রোবোটিক্স, ইলেক্ট্রিকাল অ্যান্ড সিগন্যাল প্রসেসিং টেকনিক্স-২০১৯” শীর্ষক আন্তর্জাতিক সেমিনারে প্রকাশনা ও উপস্থাপনার জন্য গৃহীত হয়েছে।

মঙ্গলবার (১১ ডিসেম্বর) ই-মেইলে তাদের এই গবেষণা পত্র গৃহীত হয়েছে বলে নিশ্চিত করে আয়োজকরা। আগামী ১০ -১২ জানুয়ারি  আমেরিকান ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি বাংলাদেশ (এআইইউবি) তে এই আন্তর্জাতিক সেমিনার অনুষ্ঠিত হবে। 

তাদের গবেষণার বিষয়বস্তু ছিল “ইফিসিয়েন্ট অ্যান্ড স্ট্যাবল পেরোভস্কাইট সোলার সেল উইথ থিন টিটেনিয়াম অক্সাইড অ্যাস ইলেক্ট্রন ট্রান্সপোর্ট”। ফেনী ইউনিভার্সিটির ইলেট্রিক্যাল এন্ড ইলেক্ট্রনিক্স ইঞ্জিনিয়ারিং বিভাগের উপদেষ্টা অধ্যাপক ও চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের পদার্থ বিজ্ঞান বিভাগের প্রধান প্রফেসর ড. মো. মহিউদ্দিনের তত্ত্বাবধানে এই গবেষণায় অংশ নেন ফেনী ইউনিভার্সিটির ইলেট্রিক্যাল এন্ড ইলেক্ট্রনিক্স ইঞ্জিনিয়ারিং বিভাগের পঞ্চম ব্যাচের ছাত্র মো. আকবর হোসেইন, আব্দুল্লাহ আল জামান ও তৌহিদ উল্লাহ খান।

এই গবেষণায় তারা পেরোভস্কাইট সোলার সেলে টিটেনিয়াম অক্সাইডে স্তর ব্যবহার করে রেকর্ড এফিশিয়েন্সি অর্জন করেন। যা নবায়নযোগ্য শক্তির গবেষণায় কার্যকর ভূমিকা রাখবে বলে বিশ্বাস গবেষকদের। গবেষণায় আরো অংশ নেন বিভাগের সাবেক ছাত্র শেখ শাহপরান মাহতাব ও জাহাঙ্গীর আলম নোমান। শিক্ষার্থীদের এমন সাফল্যে তাদের অভিনন্দন জানিয়েছেন ফেনী ইউনিভার্সিটির উপাচার্য প্রফেসর ড. সাইফুদ্দিন শাহ।  এরূপ গবেষণার মাধ্যমে ফেনী ইউনিভার্সিটি আরো অনেক দূর এগিয়ে যাবে বলে মনে করেন তিনি।

এর আগে ফেনী ইউনিভার্সিটির প্রকৌশল বিভাগের শিক্ষার্থীদের সৌরশক্তির উপর প্রস্তুত করা একটি সায়েন্টিফিক রিসার্চ পেপার ঢাকা ইউনিভার্সিটি অব ইঞ্জিনিয়ারিং এন্ড টেকনোলজি(ডুয়েটে) অনুষ্ঠিত “ইন্টারন্যাশনাল কনফারেন্স অন এডভান্সমেন্ট ইন ইলেট্রিকাল এন্ড ইলেক্ট্রনিক ইঞ্জিনিয়ারিং-২০১৮” এ উপস্থাপনের জন্য গৃহীত হয়েছিল।  


সর্বশেষ সংবাদ