পাবনার বিজ্ঞান স্কুলে দিনব্যাপী বিজ্ঞান মেলা অনুষ্ঠিত

বিজ্ঞানমেলার উদ্বোধন করেন অতিথিবৃন্দ
বিজ্ঞানমেলার উদ্বোধন করেন অতিথিবৃন্দ  © টিডিসি ফটো

পাবনার বেড়ার কাশীনাথপুরে বিজ্ঞান স্কুল এন্ড কলেজে আজ মঙ্গলবার দিনব্যাপী বিজ্ঞান মেলা ও বিজ্ঞান বিষয়ক সেমিনারের আয়োজন করা হয়। সকালে স্কুল মাঠে এ মেলার উদ্বোধন করা হয়। এ সময় উপস্থিত ছিলেন কলেজের সাবেক অধ্যক্ষ (অব.) মোহাম্মদ আব্দুল করিম, অধ্যাপক আকতার জামান, প্রকৌশলী আনোয়ারুল আজিম খান, বর্তমান অধ্যক্ষ আলাউল হোসেন, জাফরুন শেলী, ফজলুর রহমান প্রমুখ।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন আব্দুর রাজ্জাক। মেলায় বিজ্ঞান স্কুল এন্ড কলেজের শিক্ষার্থীদের ৪০টি প্রজেক্ট প্রদর্শন করা হয়। এর মধ্যে দেশীয় প্রযুক্তির হাইড্রোলিক ব্রিজ, গৃহস্থালির পানির সমাধান সৌর বিদ্যুৎ চালিত পাম্প, বেশী ভারী জিনিস সহজে উপরে তোলার যন্ত্র, বাড়ির নিরাপত্তা রক্ষার যন্ত্রপাতি উল্লেখযোগ্য।

দুপুরে বিজ্ঞান বিষয়ক মুক্ত আলোচনা অনুষ্ঠিত হয়। এতে স্কুল ও কলেজের শিক্ষার্থীরা অংশ নেয়। এতে তাদের নানা প্রশ্নের উত্তর দেন বিজ্ঞান বক্তা সাফায়েত আজাদ।

বিকেলে বিজ্ঞান বিষয়ক সেমিনারে বিজ্ঞানবক্তা আসিফ মহাজাগতিক বর্ষপঞ্জি নিয়ে প্রাঞ্জল বক্তব্য রাখেন। ডিসকাশন প্রজেক্টরের সহ-উদ্যোক্তা বলেন, মানুষ একটা মহাজাগতিক পথিক। তিনি পৃথিবীর বাইরে প্রাণির সম্ভাবনা নিয়ে কথা বলেন। তিনি শিক্ষার্থীদের বিজ্ঞান বিষয়ক নানা প্রশ্নের উত্তর দেন। সন্ধ্যায় স্কুলের নিজস্ব টেলিস্কোপের সাহায্যে শিক্ষার্থীদের মহাকাশ পর্যবেক্ষণের ব্যবস্থা করা হয়।


সর্বশেষ সংবাদ