সিকৃবি’র গবেষণা

মাত্র তিন মাসে বোরো আবাদের ফর্মুলা

ফাইল ফটো
ফাইল ফটো

মাত্র তিন মাসে বোরো ধান ঘরে তোলার ফর্মুলা দিলেন সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ের (সিকৃবি) শিক্ষক-শিক্ষার্থীরা। গবেষণা করে দেখালেন, স্বল্প মেয়াদি, উফসি, লম্বা জাত, বেশি বয়সী চারা রোপণ ও আগাম চারা রোপণসহ সমন্বিত কয়েকটি কৌশল অবলম্বন করলে জমির ধান তিন-চতুর্থাংশ পাকলেই ঘরে তোলা সম্ভব। এতে করে বন্যা আসার আগেই বোরো ধান ঘরে উঠে যাবে। সময় লাগবে মাত্র তিন মাস।

সিকৃবির সম্প্রসারণ শিক্ষা বিভাগের তত্ত্বাবধানে বাংলাদেশ কৃষি গবেষণা কাউন্সিলের এনএটিপি-২ প্রকল্পের আর্থিক সহায়তায় ওই গবেষণা পরিচালিত হয়।

গবেষকরা জানান, বাংলাদেশে জনসংখ্যার শতকরা ৮০ ভাগ এবং শ্রমশক্তির ৬০ ভাগ কৃষিতে নিয়োজিত। আর কৃষি জমির ছয় ভাগের এক ভাগ হলো হাওর। হাওর ঘিরে জীবন-নির্বাহ করা মানুষের সংখ্যাও কম নয়। প্রায় ৩ কোটি। যাদের আবাদি ফসলের বড় একটা অংশ জুড়েই রয়েছে বোরো ধান। মূলত বিশাল  মানুষের সংশ্লিষ্টতা থাকার কারণেই বিষয়টি নিয়ে গবেষণা করেছেন তারা।

তাদের তথ্যমতে, এপ্রিলের প্রথম সপ্তাহে সম্ভাব্য বন্যার তারিখ ধরে জানুয়ারি মাসের প্রথম সপ্তাহে স্বল্প মেয়াদী ধান যেমন বিনা ধান-১৪,১০,১৮ কিংবা ব্রি ধান-২৮,৫৮,৮১ রোপণ করতে পারলে সহজেই বন্যায় ফসলহানি এড়ানো সম্ভব। এছাড়া কান্দার জমিতে দীর্ঘ মেয়াদি জাত যেমন ব্রি ধান-২৯,৮১ রোপন করা, নীচু জমিতে ব্রি ধান-২৮ কিংবা বিনা ধান-১৪ রোপণ করে তিন মাসের মধ্যে ফসল ঘরে তোলা যায়।

প্রকল্পের প্রধান গবেষক প্রফেসর ড. মো. আশরাফুল ইসলাম বলেন, সমন্বিত ব্যবস্থাপনার মাধ্যমে হাওরে বোরো ধান চাষ করলে আগাম বন্যায় ফসলহানির মাত্রা কমিয়ে আনার পাশাপাশি হাওরাঞ্চলে জীবনমানের উন্নয়ন সম্ভব।

এর আগে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞানীরা বোরো চাষের জন্য নতুন একটি পদ্ধতি আবিস্কার করে। নতুন এ পদ্ধতিটি বোরো চাষে পানির ব্যবহার অনেক কমিয়ে এনেছে বলে তারা দাবি করেন। বলা হয়, প্রচলিত পদ্ধতিতে চাষ না করে এই পদ্ধতিতে বোরো ধান চাষ করা হলে পানির ব্যবহার অর্ধেকে নেমে আসবে।

প্রসঙ্গত, একবছর আগেও অর্থাৎ ২০১৬ সালে অকাল বন্যায় মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছিল বোরো ফসল। পরিমাণে তা প্রায় ২৫-৩০ লাখ টন, যদিও সরকার তা ১৫ লাখ টনের বেশি নয় বলে দাবি করেছিল। তারপরও চালের বাজারে যে ক্রমবর্ধমান দামের স্ফীতি পরিলক্ষিত হয়েছিল, তা মোকাবেলার জন্য সরকার চাল আমদানির ওপর ধার্য সব শুল্ক পর্যন্তুত লে নিয়েছিল।


সর্বশেষ সংবাদ