ব্যাক‌টে‌রিয়া নির্ণায়ক আবিষ্কার করলেন বাংলা‌দেশি বিজ্ঞানী

বিজ্ঞানী ড. প্রদীপ সরকার
বিজ্ঞানী ড. প্রদীপ সরকার   © সংগৃহীত

দ্রুততম সময়ে জীবাণুর সংক্রমণ নির্ণয় করার এক অভিনব প্রক্রিয়া আবিষ্কার করেছেন বাংলাদেশী বিজ্ঞানী ড. প্রদীপ সরকার। এই প্রক্রিয়ায় জীবাণুর সংক্রমণ সম্পর্কে অতি অল্প সময়ে ধারণা নিয়ে অ্যান্টিবায়োটিক ব্যবহার করার মাধ্যমে তা থেকে মুক্তি পাওয়া সম্ভব হবে।  প্রথমে নতুন আবিষ্কৃত এই প্রক্রিয়াটি কোন প্রাণীর উপর প্রয়োগ করা হবে।  এরপর তার কার্যকারিতা পরীক্ষা করে দেখার পর ক্লিনিকাল টেস্টের জন্য পাঠানো হবে।

প্রফেসর ষ্টিভ রিমারের তত্ত্বাবধানে প্রায় ৩ বছরের বেশী সময় ধরে নিরলস প্রচেষ্টায় এই আবিস্কার সম্ভব হয়েছে। যুক্তরাজ্য প্রবাসী এই বাংলাদেশি বিজ্ঞানীর নেতৃত্বে ৬ সদস্যের একটি গবেষক দল এক‌টিভ প‌লিমার হাই‌ড্রে‌জেল তৈরি করেছেন। যার মাধ্যমে কম খরচে এবং অল্প সময়ে জীবাণুর সংক্রমণ পরীক্ষা করা সম্ভব।  গুরুত্বপূর্ণ এই আবিষ্কারের স্বীকৃতিস্বরূপ যুক্তরাজ্যের রয়্যাল সোসাইটি উদ্ভাবক দলকে ১০ হাজার পাউন্ড অনুদান দিয়েছে।

প্রদীপ সরকার জানান, সু‌যোগ পে‌লে তি‌নি বাংলা‌দে‌শের জন্য কাজ কর‌তে চান। দে‌শের জন্য কা‌জে লাগা‌তে চান তার গ‌বেষনালব্ধ অর্জন।

ড. প্রদীপ সরকার বাংলাদেশের ঝিনাইদহ জেলার শৈলকুপা থানার বারইহুদা গ্রামে জন্ম গ্রহণ করেন। বর্তমানে তিনি যুক্তরাজ্যে একটি বা‌য়ো‌টেক কোম্পানীর সহ প্রতিষ্ঠাতা এবং প্রধান গবেষক হিসেবে কর্মরত আছেন।


সর্বশেষ সংবাদ