শিক্ষক-শিক্ষার্থী ও অ্যালামনাইদের পরামর্শ-সহযোগিতায় এগিয়ে যাব

ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদের ‘গ্রাফিক ডিজাইন’ বিভাগের চেয়ারম্যান হিসেবে নিয়োগ পেয়েছেন সহযোগী অধ্যাপক মোঃ ইসরাফিল প্রাং (রতন)। করোনালীন বন্ধের মধ্যে গত ৬ আগস্ট যোগ দেন তিনি। আগামী তিন বছর এই পদে দায়িত্ব পালন করবেন। যোগদানের পরপরই বিভাগীয় শিক্ষক, শিক্ষার্থী, অ্যালামনাই, শুভাকাঙ্ক্ষী ও সর্বোপরি ঢাকা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের প্রতি কৃতজ্ঞতা জ্ঞাপন করেছেন। সহায়তা চেয়েছেন বিভাগের সব ধরনের উন্নয়নে।

নব-নিযুক্ত চেয়ারম্যান হিসেবে মোঃ ইসরাফিল গ্রাফিক ডিজাইন বিভাগ নিয়ে কী ভাবছেন, কী পরিবর্তন চান কিংবা বিভাগের সমস্যা এবং তা উত্তরণের সম্ভাবনা কতটুকু— এসব বিষয়ে দ্যা ডেইলি ক্যাম্পাসের সঙ্গে কথা বলেছেন তরুণ এই শিক্ষক।

বিভাগের বর্তমান অবস্থা এবং তাঁর চিন্তা সম্পর্কে মোঃ ইসরাফিল জানান, ‘গ্রাফিক ডিজাইন’ ব্যাপক চহিদাসম্পন্ন একটা বিভাগ। প্রযুক্তির যথাযথ উৎকর্ষ সাধনের সঙ্গে সঙ্গে এই বিভাগের গুরুত্ব শিক্ষার্থীদের কাছে আরো বাড়বে। তিনি বলেন, করোনাকালীন সময়ে অন্যান্য বিভাগ যে ধরনের ক্রাইসিসের মুখোমুখি হচ্ছে, আমরাও সে ধরনের ক্রাইসিস অতিক্রম করছি। আমাদের বিভাগের অধিকাংশ বিষয় যেহেতু প্র্যাক্টিকাল, তাই আমাদের ভোগান্তিটা একটু বেশি। তবে মহামারীর পর আমরা নিশ্চয়ই নতুন উদ্যমে ফিরে যেতে পারব বলে আশা রাখি।

তিনি আরো জানান, ব্যক্তিগত উদ্যোগে আমরা বিভাগে একটি ল্যাব প্রতিষ্ঠা করেছি। আরেকটি ল্যাব বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ অনুমোদন দিয়েছে; তবে এখনও উদ্বোধন হয়নি। তারপরও শিক্ষার্থীর সংখ্যা হিসেবে কম্পিউটার এবং অন্যান্য যন্ত্রপাতির সংখ্যা নিতান্তই অপ্রতুল। আমি এই সমস্যা সমাধানের জন্য বিভাগের সকল শিক্ষক, অ্যালামনাই অ্যাসোসিয়েশন এবং বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের সঙ্গে আলোচনা করব। পাশাপাশি আউটসোর্সিং, গেমিং, ওয়েব ডিজাইন, অ্যানিমেশনের প্রতি শিক্ষার্থীদের আগ্রহ অনুসারে এবং আধুনিক বিশ্বের সাথে তাল মিলিয়ে যথাযথ প্রযুক্তির উৎকর্ষ সাধন করে কাজ করে যাব।

শিল্পী অধ্যাপক কামরুল হাসান, অধ্যাপক কাইয়ুম চৌধুরী, অধ্যাপক সমরজিৎ রায় চৌধুরীর মত জ্ঞানী-গুণী স্বনামধন্য শিল্পী শিক্ষকদের হাত ধরে বেড়ে ওঠা শিল্প-শিক্ষার অন্যতম এই বিভাগ উত্তরোত্তর শ্রী-বৃদ্ধি ও আধুনিকায়নের লক্ষ্যে সবার পরামর্শ ও আন্তরিক সহযোগিতায় এগিয়ে যাবে— এমনটাই প্রত্যাশা মোঃ ইসরাফিল রতনের।

উল্লেখ্য, মোঃ ইসরাফিল রতন ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষকদের অন্যতম প্যানেল সাদা দলের চারুকলা অনুষদের আহ্বায়ক হিসেবে দায়িত্ব পালন করছেন।


সর্বশেষ সংবাদ