ওয়েবমেট্রিক্স র‍্যাংকিংয়ে দেশসেরা বুয়েট, দ্বিতীয় ঢাবি

  © টিডিসি ফটো

বাংলাদেশের পাবলিক ও প্রাইভেট বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে শীর্ষ অবস্থানে রয়েছে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট)। এরপর শীর্ষ দুই এবং তিনে রয়েছে যথাক্রমে ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) এবং সিলেটের শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (শাবিপ্রবি)। ২০০৪ সাল থেকে ওয়েবমেট্রিক্স নিয়মিত বিশ্ববিদ্যালয়ের র‌্যাংকিং প্রকাশ করে আসছে। প্রতি বছর জানুয়ারি ও জুলাই মাসে তারা এ র‌্যাংকিং প্রকাশ করে।

বিশ্বের সকল বিশ্ববিদ্যালয় নিয়ে স্পেনের রাজধানী মাদ্রিদভিত্তিক শিক্ষা ও গবেষণা প্রতিষ্ঠান ওয়েবমেট্রিক্সে জুলাই, ২০২০ সংস্করণে এ তথ্য জানানো হয়েছে। প্রকাশিত সংস্কারে বলা হয়, বাংলাদেশের ১৬৮টি পাবলিক-প্রাইভেট বিশ্ববিদ্যালয়ের মধ্যে বুয়েটের অবস্থান প্রথম। তবে ওয়ার্ল্ড র‌্যাংকিংয়ে বিশ্ববিদ্যালয়টির অবস্থান ১৭৪৫তম। এছাড়া ওয়ার্ল্ড র‌্যাংকিংয়ের দুই হাজারের ভেতরে বাংলাদেশের ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) ব্যাতীত আর কোন বিশ্ববিদ্যালয় নেই। ওয়ার্ল্ড র‌্যাংকিংয়ে ঢাবির অবস্থান ১৮১২তম।

শীর্ষ ১০ বিশ্ববিদ্যালয়ে রয়েছে যথাক্রমে চার নম্বরে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় (বাকৃবি), বিশ্ব র‌্যাংকিং ২৭৬৯; পাঁচ নম্বরে ব্র্যাক বিশ্ববিদ্যালয়, বিশ্ব র‌্যাংকিং ২৮৮৫; ছয় নম্বরে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় (জাবি), বিশ্ব র‌্যাংকিং ২৮৯৯; সাত নম্বরে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (চবি), বিশ্ব র‌্যাংকিং ৩০৯৬, আট নম্বরে নর্থ সাউথ ইউনিভার্সিটি বাংলাদেশ, বিশ্ব র‌্যাংকিং ৩১১৯, নয় নম্বরে ইন্ডিপেন্ডেন্ট ইউনিভার্সিটি বাংলাদেশ, বিশ্ব র‌্যাংকিং ৩২৩১ এবং ১০ নম্বরে রয়েছে ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি, যার বিশ্ব র‌্যাংকিং ৩২৪৪।

এদিকে, ওয়েবমেট্রিক্সে জুলাই, ২০২০ সংস্করণে এ বিশ্বসেরা তালিকার শীর্ষস্থানে রয়েছে যুক্তরাষ্ট্রের হার্ভাড বিশ্ববিদ্যালয়। বিশ্বের সেরা ১০টি বিশ্ববিদ্যালয়ের মধ্যে ৯টিই মার্কিন যুক্তরাষ্ট্রের। র‌্যাংকিংয়ের দ্বিতীয় স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয়, তৃতীয় ম্যাচাচুচেস্ট ইনস্টিটিউট অব টেকনোলজি, চতুর্থ ও পঞ্চম অবস্থানে যথাক্রমে ইউনিভার্সিটি অব ক্যালিফোর্নিয়া বার্কলে ও ইউনিভার্সিটি অব ওয়াশিংটন। এছাড়া তালিকার শীর্ষ দশের মধ্যে ৭ম স্থানে রয়েছে যুক্তরাজ্যের অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়।


সর্বশেষ সংবাদ