ক্ষমতায়ন ছাড়া নারীর মুক্তি মিলবে না

ক্ষমতায়ন ছাড়া নারীর মুক্তি মিলবে না
ডিন ড. সাদেকা হালিম

‘কোভিড-১৯ পরিস্থিতিতে বাংলাদেশের নারীরা আরও অনেক বেশি পারিবারে ও কর্মস্থলে সহিংসতার শিকার হচ্ছে। তা কমিয়ে আনার জন্য আমাদের আরও অনেক বেশি সচেতন হতে হবে এবং সরকারকে আরও বেশি নারীর ক্ষমতায়নে জোর দিতে হবে। কারণ নারীর ক্ষমতায়ন ছাড়া নারীর সামাজিক ও অর্থনৈতিক মুক্তি মিলবে না। এই মুক্তির জন্য অবশ্যই নারীর রাজনৈতিক ক্ষমতায়ন জরুরী।’

কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের সমাজ গবেষণা গ্রুপের ‌‌‌‌‌‌‍‍‍‌‌‘নারী, ভূমি, ও ক্ষমতা: প্রেক্ষিত এশিয়া’ শীর্ষক আলোচনায় এ কথা বলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের সমাজ বিজ্ঞান বিভাগের অধ্যাপক এবং সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন ড. সাদেকা হালিম। মঙ্গলবার রাত নয়টায় ওয়েবনারের ২১তম পর্ব অনুষ্ঠিত হয়।

তিনি আরও বলেন, নারীর সম্পদের উপর কর্তৃত্ত্ব অর্জনের জন্য সরকারী নীতি পর্যায়ে পরিবর্তন জরুরী। এশিয়ার অন্যান্য দেশে উত্তরাধীকার আইন অনেক পরিবর্তন হলেও এ দিক দিয়ে বাংলাদেশ অনেক পিছিয়ে রয়েছে। বাংলাদেশে নারীর অধিকার রক্ষার জন্য সংবিধানের সাথে সাথে জাতীয় পর্যায়ের অনেক আইন রয়েছে তবে সে আইনের বাস্তবায়ন কিন্তু সঠিকভাবে হচ্ছে না এবং সরকারকে এ দিক থেকে আরএকটু নজর দিতে হবে বলে মত দেন অধ্যাপক ড. সাদেকা হালিম।

কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের লোক প্রশাসন বিভাগের সহকারী অধ্যাপক কৃষ্ণ কুমার সাহার পরিচালনায় ওয়েবনারটিতে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থীসহ দেশ ও বিদেশের বিভিন্ন প্রান্তের সাংবাদিক, গবেষক, এনজিও কর্মী, শিক্ষক-শিক্ষার্থীরা অংশ নেন।

মহামারি করোনা ভাইরাসের সংকটকালে সমসাময়িক বিভিন্ন বিষয়ে আলোচনার মধ্য দিয়ে শিক্ষার্থীদের জ্ঞানচর্চা চলমান রাখার লক্ষ্যে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের সমাজ গবেষণা গ্রুপ (Social Research Group) নিয়মিতভাবে ওয়েবনারের (ওয়েব সেমিনার) আয়োজন করে আসছে। বর্তমান সময়ে এধরনের অনেক ওয়েবনার দেখাগেলেও সেগুলো ঢাকা কেন্দ্রিক হওয়ায় মফশ্বল শহরগুলোর তেমন প্রতিনিধিত্ব থাকে না বিধায় আয়োজকরা এই ধরনের আয়োজন করছেন।

ওয়েবিনারটি পরবর্তীতে নিম্নোক্ত লিংকসমূহ হতে দেখা যাবে।
ফেসবুক লিংক: https://www.facebook.com/socialresearchgroup
ইউটিউব লিংক: https://www.youtube.com/watch?v=OM2WJkQch_A&t=35s


মন্তব্য

সর্বশেষ সংবাদ