মানসম্পন্ন গ্র্যাজুয়েট তৈরি করবে জাতীয় বিশ্ববিদ্যালয়: উপাচার্য

  © টিডিসি ফটো

জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত কলেজগুলোতে অধ্যয়নরত শিক্ষার্থীদের অনলাইন পাঠদান সুনিশ্চিত করতে এবং তাদের স্বার্থ অক্ষুণ্ণ রাখতে সব ধরনের পদক্ষেপ গ্রহণ করা হবে বলে জানিয়েছেন উপাচার্য প্রফেসর ড. হারুন-অর-রশিদ। আজ বুধবার (১ জুলাই) অনলাইন শিক্ষা কার্যক্রম নিয়ে জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত কলেজগুলোর শিক্ষার্থীদের সঙ্গে জুম অ্যাপসের মধ্যমে অনুষ্ঠিত বৈঠকে সভাপতির বক্তব্যে এসব কথা বলেন তিনি।

বৈঠকে শিক্ষার্থীরা তাদের বিভিন্ন সমস্যার কথা উপাচার্যের সামনে তুলে ধরেন। উপাচার্য শিক্ষার্থীদের বিভিন্ন সমস্যা সমাধানের আশ্বাস দিয়ে বলেন, এই বিশ্ববিদ্যালয়ের অনেক শিক্ষার্থী রয়েছে যারা হাওর-বাওর থেকে শুরু করে পাহাড়ি এলাকায় বসবার করে। সকলের সামর্থ এক রকম নয়। আমরা সবার দিক বিবেচনায় নিয়ে সিদ্ধান্ত নিবো যাতে সবাইকে আমরা একটি হাই কানেকটিভিটির আওতায় নিয়ে আসতে পারি।

নিজ উদ্যোগে শিক্ষার্থীদের পড়াশোনায় মনোযোগী হওয়ার আহবান জানিয়ে উপাচার্য বলেন, তোমরা এখন অনার্স-মাস্টার্স লেভেলের শিক্ষার্থী। তোমরা যথেষ্ট পরিপক্ক। তোমাদেরকে নিজ উদ্যোগে লেখাপড়া করতে হবে। অন্যথায় প্রতিযোগিতামূলক বিশ্বে তোমরা পিছিয়ে পড়বে। সীমাবদ্ধতা থাকা সত্ত্বেও এগিয়ে যেতে হবে। নানা মাধ্যমে, নানাভাবে, নানাপথে সমস্যা সমাধান করতে হবে। আমরা চাই আমাদের শিক্ষার্থীরা যেন আধুনিক জ্ঞান অর্জন করে নিজেদের যোগ্য করে গড়ে তুলতে পারে।

শিক্ষার্থীদের উদ্দেশ্যে তিনি বলেন, আধুনিক পৃথিবীতে চারদিকে নানা সুযোগ-সুবিধা রয়েছে। এসব সুযোগকে কাজে লাগাতে হবে। মনে রাখবে জ্ঞানের কোন বিকল্প নেই। জ্ঞান অর্জনে ফাঁকি দিলে নিজেই সেই ফাঁকিতে পরবে।

উপাচার্য বলেন, আমরা তোমাদের জ্ঞাননির্ভর, মানসম্পন্ন গ্র্যাজুয়েটে রূপান্তরিত করতে চাই। তোমাদের স্বার্থ অক্ষুন্ন রাখতে আমাদের কোন কার্পণ্য থাকবে না।

সভায় উপ-উপাচার্য প্রফেসর ড. মো: মশিউর রহমান, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ডিজিটাল ইউনিভার্সিটির উপাচার্য প্রফেসর ড. মুনাজ আহমেদ নূর, রেজিস্ট্রার (অতিরিক্ত দায়িত্ব) ও ডিন প্রফেসর ড. মো. নাসির উদ্দীন, কলেজ পরিদর্শক প্রফেসর ড. মনিরুজ্জামান, মোল্লা মাহফুজ আল-হোসেন, পরীক্ষা নিয়ন্ত্রক বদরুজ্জামান, জনসংযোগ, তথ্য ও পরামর্শ দপ্তরের পরিচালক মো: ফয়জুল করিম, আইসিটি দপ্তরের পরিচালক মুমিনুল ইসলাম প্রমুখ উপস্থিত ছিলেন।


সর্বশেষ সংবাদ