অনলাইনে ক্লাস চান পাবলিক বিশ্ববিদ্যালয়ের ৮০% শিক্ষার্থী!

  © ফাইল ফটো

দেশে চলমান করোনা পরিস্থিতির মধ্যে নানা প্রতিবন্ধকতা থাকা সত্ত্বেও পাবলিক বিশ্ববিদ্যালয়ের অন্তত ৮০ শতাংশ শিক্ষার্থী অনলাইনে ক্লাস করতে চান। ঢাকা বিশ্ববিদ্যালয়ের একটি সমীক্ষায় এ তথ্য উঠে এসেছে। বিশ্ববিদ্যালয়ের শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউটের শিক্ষক ড. ম. মনিনুর রশিদ, ড. মো. আহসান হাবীব এবং ড. মো. সাইফুল মালেক এ পরিচালনা করেন।

জানা গেছে, করোনার মধ্যে  অধিকাংশ বেসরকারি বিশ্ববিদ্যালয়ে অনলাইন ক্লাস চালু রয়েছে। তবে নানা প্রতিবন্ধকতায় পাবলিক বিশ্ববিদ্যালয়ে শিক্ষা কার্যক্রম বন্ধ রয়েছে। সে আলোকে সমীক্ষায় ঢাকা বিশ্ববিদ্যালয়, রাজশাহী বিশ্ববিদ্যালয় ও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়সহ ১০ বিশ্ববিদ্যালয়ের ৬০৭ জন শিক্ষার্থী এ সমীক্ষায় অংশ নেন। এরমধ্যে ৫৮ শতাংশ ছাত্র এবং ৪২ শতাংশ ছাত্রী।

সমীক্ষায় গ্রামে অবস্থানকারী ৭০ শতাংশ শিক্ষার্থী অনলাইনে যুক্ত হওয়ার আগ্রহ দেখিয়েছেন। সামগ্রিকভাবে প্রায় ৮০ শতাংশ অনলাইনে ক্লাস করতে আগ্রহী। বিশেষ করে স্নাতক (শেষ বর্ষ) এবং স্নাতকোত্তর পর্যায়ের ৯০ শতাংশ শিক্ষার্থী অনলাইনে ক্লাস করে কোর্স সম্পন্ন করতে চান।

অংশগ্রহণকারীদের মধ্যে ৯৪ শতাংশ শিক্ষার্থীর ইন্টারনেটে প্রবেশগম্যতা রয়েছে। তবে বিভাগীয় ও জেলা সদরে ওয়াইফাই ও ব্রডব্যান্ড ইন্টারনেট সুবিধা থাকলেও প্রত্যন্ত অঞ্চলে মোবাইল ডাটা ছাড়া বিকল্প নেই। সমীক্ষায় ৬২ শতাংশ মোবাইল ডেটা এবং ৩৬ শতাংশ ওয়াইফাই বা ব্রডব্যান্ড ছাড়াও দুই শতাংশ মডেমের ইন্টারনেট সুবিধা গ্রহণ করেন।

তবে ইন্টারনেট ডেটা ক্রয় ৪৭ শতাংশ শিক্ষার্থীর জন্য প্রধান চ্যালেঞ্জ, বিশেষ করে গ্রামের ৬৫ শতাংশের জন্য। অংশগ্রহণকারীদের মতে, মাসে ২০টি ক্লাসের জন্য বেশ বড় ধরনের খরচ করতে হবে তাদেরকে।

সমীক্ষার তথ্যানুসারে, করোনার কারণে ঘোষিত সাধারণ ছুটিতে পাবলিক বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের ৩৬ শতাংশ কৃষি বা গৃহস্থালির কাজ, ২২ শতাংশ সামাজিক যোগাযোগ মাধ্যমে, ১৫ শতাংশ বই পড়া, ১১ শতাংশ অনলাইন বিনোদন, সাত শতাংশ চাকরির প্রস্তুতি এবং চার শতাংশ ত্রাণ বিতরণের কাজ করেছেন। আর মাত্র তিন শতাংশ শিক্ষার্থী লেখাপড়ার সঙ্গে যুক্ত আছেন। গ্রামের শিক্ষার্থীদের ৮০ শতাংশ কৃষিকাজ বা গৃহস্থালির কাজে যুক্ত।

সমীক্ষায় অংশগ্রহণ করা ৮৮ শতাংশ নির্ভর করে মোবাইল ফোনের ওপর। এছাড়া আট শতাংশ ল্যাপটপ, তিন শতাংশ কম্পিউটার এবং এক শতাংশ ট্যাবলেটের ওপর নির্ভর করে। তবে গ্রামে অবস্থানকারীদের ৯৬ শতাংশের অবলম্বন মোবাইল ফোন।

আইইআর’র সহযোগী অধ্যাপক ড. ম. মনিনুর রশিদ বলেন, অনলাইন ক্লাস করতে শিক্ষার্থীরা নানা সমস্যার সম্মুখীন হচ্ছে। বিশেষ করে ডেটা কেনা, ইলেক্টনিক সামগ্রীর অভাব ইত্যাদি। সমস্যা সমাধানে বিশ্ববিদ্যালয়গুলোকে সরকারের সহযোগিতা নিতে হবে। পাশাপাশি বেসরকারি প্রতিষ্ঠানের সাহায্য নিতে পারে। ভবিষ্যতের কথা ভেবে বিশ্ববিদ্যালয়গুলোকে অনালইন ক্লাসের প্রস্তুতি নিতে হবে বলেও উল্লেখ করেন তিনি।


সর্বশেষ সংবাদ