বিশ্ববিদ্যালয়গুলোর নতুন নাম ‘বিসিএস বিশ্ববিদ্যালয়’ রাখা উচিত

  © সংগৃহীত

বর্তমানের দেশের উচ্চশিক্ষার প্রধান ফোকাস হচ্ছে বিসিএস পরীক্ষা। শুধু বিসিএস দেয়ার জন্য বিশ্ববিদ্যালয়ের ৯০ শতাংশ পড়াশোনা শেষ করছেন। এমনটাই মন্তব্য করেছেন শিক্ষাবিদ ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন অধ্যাপক ড. সৈয়দ মনজুরুল ইসলাম। 

সোমবার (১৮ মে) দেশের শিক্ষাব্যবস্থায় কোভিড-১৯ মহামারির প্রভাব মোকাবিলা শীর্ষক এক সংযোগে অংশ নিয়ে এ মন্তব্য করেন তিনি। অনলাইন প্ল্যাটফর্ম জুমের মাধ্যমে সাউথ এশিয়ান নেটওয়ার্ক অন ইকোনমিক মডেলিং (সানেম) এ অনুষ্ঠানের আয়োজন করে।

ক্ষোভ প্রকাশ করে অধ্যাপক ড. সৈয়দ মনজুরুল ইসলাম বলেন, বর্তমানে দেশের বিশ্ববিদ্যালয়গুলোতে শিক্ষার প্রধান ফোকাস হয়ে গেছে বিসিএস। আমি তো মনে করি, বিশ্ববিদ্যালয়গুলোর নাম পরিবর্তন করে ‘বিসিএস বিশ্ববিদ্যালয়’ করতে পারি।

তিনি বলেন, বিশ্ববিদ্যালয়ের ৯০ শতাংশ শিক্ষার্থী শুধু বিসিএস দেয়ার জন্য তৈরি হয়। তার কারণ হচ্ছে মুখস্থ পদ্ধতিটা আমাদের সমাজে এমনভাবে থাবা গেড়ে বসে গেছে, সেখান থেকে বের হতে না পারলে সৃজনশীল পদ্ধতি বলুন বা অন্যকোন কিছু বলুন সব মুখ থুবড়ে পড়বে। তার ভাষ্য, আমাদেরকে একটি গুণগত প্যারাডাইম শিফটের দিকে যেতে হবে। এক্ষেত্রে শিক্ষানীতি বাস্তবায়ন করা সম্ভব হলে এটা অনেক ক্ষেত্রে সহজ হত।

আলোচনায় আরও অংশগ্রহণ করেন গণসাক্ষরতা অভিযানের নির্বাহী পরিচালক ও তত্ত্বাবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা রাশেদা কে. চৌধুরী, প্রাথমিক শিক্ষা অধিদপ্তরে মহাপরিচালক মো. ফসিউল্লাহ, ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউটের সহযোগী অধ্যাপক ড. মো. আহসান হাবীব প্রমুখ। অনুষ্ঠান পরিচালনা করেন সানেমের নির্বাহী পরিচালক অধ্যাপক ড. সেলিম রহমান। 


সর্বশেষ সংবাদ