সাত বিশ্ববিদ্যালয়ের ৪ হাজার ৩৫৭ শিক্ষার্থীকে এক বছর বৃত্তি দেবে সরকার

ঢাকা বিশ্ববিদ্যালয়সহ সাত বিশ্ববিদ্যালয় ৪ হাজার ৩৭৫ জন শিক্ষার্থী বৃত্তি পাচ্ছেন। স্নাতক ও বিগত সব ফলাফলের উপর ভিত্তি করে এই বৃত্তি পাবেন তারা। এর আওতায় ১৩২ শিক্ষার্থী মেধাবৃত্তি এবং ৪ হাজার ২২৫ শিক্ষার্থীকে সাধারণ বৃত্তি দেয়া হবে। সম্প্রতি মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের এক অফিস আদেশে এসব তথ্য জানানো হয়।

বৃত্তিপ্রাপ্ত বিশ্ববিদ্যালয়গুলো হলো- ঢাকা বিশ্ববিদ্যালয়, রাজশাহী বিশ্ববিদ্যালয়, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়, শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, খুলনা বিশ্ববিদ্যালয় এবং ইসলামী বিশ্ববিদ্যালয়।

অফিস আদেশের তথ্যমতে, ২০১৯-২০ অর্থবছরে ‘মেধা ও সাধারণ’- এই দুই ক্যাটাগরিতে বৃত্তি পাবেন ৭ বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। এর মধ্যে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ৩৫ জন শিক্ষার্থীকে মেধাবৃত্তি এবং ১ হাজার ৯৭৫ জন শিক্ষার্থীকে সাধারণ বৃত্তি দেয়া হবে। অন্যদিকে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ২৬ জন মেধাবৃত্তি ও ৯৮৪ জন সাধারণ বৃত্তি; চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ১৮ জন মেধাবৃত্তি ও ৫৬২ জন সাধারণ বৃত্তি; জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ১৬ জন মেধাবৃত্তি ও ২৮১ জন সাধারণ বৃত্তি; শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ১২ জন মেধাবৃত্তি ও ১৪১ জন সাধারণ বৃত্তি; খুলনা বিশ্ববিদ্যালয়ের ১২ জন মেধাবৃত্তি ও ১৪১ জন সাধারণ বৃত্তি এবং ইসলামী বিশ্ববিদ্যালয়ের ১৩ জন শিক্ষার্থীকে মেধাবৃত্তি ও ১৪১ জন শিক্ষার্থীকে সাধারণ বৃত্তি দেয়া হবে।

অফিস আদেশে আরো জানানো হয়, মেধাবৃত্তিপ্রাপ্ত শিক্ষার্থীরা মাসে ১ হাজার ১২৫ টাকা এবং বার্ষিক হারে ১ হাজার ৮০০ টাকা করে দেয়া হবে। অপরদিকে সাধারণ বৃত্তিপ্রাপ্ত শিক্ষার্থীদের প্রত্যেককে মাসিক ৪৫০ টাকা ও বার্ষিক ৯০০ টাকা দেয়া হবে। আগামী এক বছর বৃত্তির সুবিধা পাবেন তারা।

বৃত্তির সংক্রান্ত অফিস আদেশটি দেখতে ক্লিক করুন: Scholarship


সর্বশেষ সংবাদ