নিউইয়র্কে দুই বিশ্ববিদ্যালয়ের ক্লাস অনলাইনে নেওয়ার নির্দেশ

  © সংগৃহীত

চীনের শহর থেকে ছড়িয়ে যাওয়া করোনাভাইরাসে আক্রান্ত হওয়া মানুষের সংখ্যা নিউইয়র্কে বাড়তে থাকায় ১১ মার্চে সেখানকার স্টেট ইউনিভার্সিটি অব নিউইয়র্কের তত্ত্বাবধানে থাকা ৬৪টি কলেজে ১৯ মার্চ তারিখ থেকে স্প্রিং সেমিস্টারের সব ক্লাস অনলাইনে নেওয়ার আহ্বান জানানো হয়েছে অঙ্গরাজ্যটির গভর্নর অ্যান্ড্রু কুমো এক বিবৃতিতে।

বিবৃতিতে জানানো হয়েছে, স্টেট ইউনিভার্সিটি অব নিউইয়র্ক ও সিটি ইউনিভার্সিটি অব নিউইয়র্কের আওতাধীন সব কলেজকে অনলাইনে ক্লাস নেওয়ার নির্দেশ দিয়েছেন। অনলাইনে ক্লাস নেওয়ার ফলে ক্যাম্পাসে শিক্ষার্থীদের বিশাল সমাগম থেকে ভাইরাস সংক্রমিত হওয়ার যে আশঙ্কা ছিল, তা অনেকটাই কমবে। এছাড়াও কীভাবে অনলাইনে ক্লাস নেওয়া হবে, সে সম্পর্কে আগামী সপ্তাহে শিক্ষার্থীদের ভালোভাবে বুঝিয়ে দেওয়া হবে। ইউনিভার্সিটি অ্যাট বাফেলোর ইংরেজি বিভাগের অধ্যাপক স্ট্যাসি হাভার্ড বলেন, এ খবর খুবই স্বস্তির। ক্লাসরুমে অসংখ্য শিক্ষার্থীর মধ্য থেকে যে কেউ এ ভাইরাসে সংক্রমিত হতে পারে। তাই এটা খুবই কার্যকর সিদ্ধান্ত।

নিউইয়র্কে ১১ মার্চ বিকেল পর্যন্ত করোনাভাইরাসে আক্রান্ত ২১২ জনকে শনাক্ত করা হয়েছে। এই পরিপ্রেক্ষিতে এ দুই বিশ্ববিদ্যালয়ের আওতাধীন কলেজগুলোয় থাকা প্রায় সাত লাখ শিক্ষার্থীর সুরক্ষার কথা বিবেচনা করে অঙ্গরাজ্য কর্তৃপক্ষ এ সিদ্ধান্ত নিয়েছে।

এ বিষয়ে গভর্নর কুমোর পরামর্শক বেথ গারভে বলেন, এ সময় কলেজ বা বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাস বন্ধ থাকবে না। আবার সব ক্লাস অনলাইনে নেওয়া সম্ভব নয়। সে জন্য তারা এখনো পরিকল্পনা করছেন কীভাবে সুষ্ঠুভাবে সবকিছু পরিচালনা করা যায়। যেসব শিক্ষার্থী বাসায় ফিরে যেতে পারবে না, তাদের বিশ্ববিদ্যালয়ের হলে থাকার বিশেষ ব্যবস্থা করা হবে বলেও আশ্বাস দেওয়া হয়।

 


মন্তব্য

এ বিভাগের আরো সংবাদ

সর্বশেষ সংবাদ