সমন্বিত ভর্তি পরীক্ষায় যাচ্ছে না বুয়েট, ঢাবির সিদ্ধান্ত আজ

  © লোগো

পাবলিক বিশ্ববিদ্যালয়ে কেন্দ্রীয়ভাবে (সমন্বিত) ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ না করার সিদ্ধান্তের কথা জানিয়েছে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট)। সম্প্রতি বুয়েটের একাডেমিক কাউন্সিলের সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে রবিবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

এদিকে, এই প্রক্রিয়ায় (সমন্বিত ভর্তি পরীক্ষা) অংশগ্রহণ বিষয়ে ঢাকা বিশ্ববিদ্যালয় চূড়ান্ত সিদ্ধান্ত গ্রহণ করবে আজ সোমবার। বিকাল ৩টায় বিশ্ববিদ্যালয়ের নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে একাডেমিক কাউন্সিলের সভায় এ সিদ্ধান্ত নেওয়া হবে।

এ বিষয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের কিছু স্বতন্ত্র দিক আছে। এই বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা কীভাবে অনুষ্ঠিত হবে তা ঠিক করে একাডেমিক কাউন্সিল। সোমবার সভা আছে। সেখানে সবার মতামতের ভিত্তিতে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে।

রবিবার বুয়েটের সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, গত প্রায় চার যুগেরও বেশি সময় ধরে চলমান বুয়েটের স্নাতক শ্রেণীর ভর্তি পরীক্ষা সার্বিক বিবেচনায় অত্যন্ত সার্থকতার সঙ্গে দেশ ও জাতির আস্থা অর্জন করতে সক্ষম হয়েছে। দীর্ঘকালের পরীক্ষিত এ ব্যবস্থায় যেকোনো পরিবর্তনে বুয়েটে ভর্তিচ্ছু মেধাবী ছাত্র-ছাত্রীদের আকাঙ্ক্ষার প্রতিফলন ঘটবে না বলে সব সদস্য মত দিয়েছেন। দেশ ও জাতির স্বার্থকে সার্বিক গুরুত্ব দিয়ে বিদ্যমান পদ্ধতিতেই বুয়েটে স্নাতক শ্রেণীতে ভর্তি পরীক্ষা গ্রহণ করা হবে।

প্রসঙ্গত, পাবলিক বিশ্ববিদ্যালয়ে কেন্দ্রীয়ভাবে (সমন্বিত) ভর্তি পরীক্ষায় কোন কোন বিশ্ববিদ্যালয় অংশগ্রহণ করছেন না তা আগামী বুধবার জানা যাবে। ওইদিন ইউজিসিতে অনুষ্ঠেয় এক সভায় এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত হবে।


সর্বশেষ সংবাদ