প্রেম নিয়ে ঢাবিতে বিতর্কে চার সুন্দরী

  © সংগৃহীত

‘ব্যর্থ হয়ে থাকে যদি
প্রণয়ের এতো আয়োজন,
আগামী মিছিলে এসো
স্লোগানে স্লোগানে হবে কথোপকথন।
আকালের এই কালে সাধ হলে পথে ভালোবেসো,
ধ্রুপদী পিপাসা নিয়ে আসো যদি
লাল শাড়িটা তোমার পড়ে এসো’

রাজনীতিতে জড়িয়ে থাকা হাজারো প্রেমিকের অব্যক্ত ভালোবাসা কিংবা রাজপথে স্লোগানে মুখর থাকা প্রেমিকার আকাশে কেমন করে প্রবাহিত হয় প্রেমের সুবাতাস!!! কেমন থাকে প্রটোকলের ভীড়ে কিংবা বিক্ষোভের দিনগুলোতে তাদের প্রিয়জনের সাথে কাটানো সময়গুলো নাকি ভালোবাসার আকাশে তখন জমাট বাঁধে দায়িত্বের ধর্মঘট। ক্যাম্পাসের দিনগুলোতে এমন সব প্রেমের কথাই তুলে ধরতে কার্জনের মিষ্টি বিকেলে ডাকসুর বসন্ত বাতাসে থাকবে বাংলাদেশের অতিপ্রাচীন ছাত্রসংগঠন বাংলাদেশ ছাত্রলীগ কেন্দ্রীয় কমিটির সাবেক সহ-সভাপতি যিনি আমাদের ঢাকা ইউনিভার্সিটি ডিবেটিং সোসাইটির সাবেক সভাপতি সৈয়দ আরিফ হোসেন আশিক এবং বিতর্ক জগতে কিংবা আবৃত্তিতে সুপরিচিত ও সব্যসাচী সুফিয়া কামাল ডিবেটিং ক্লাবের সাবেক সাধারণ সম্পাদক ইসরাত জাহান নূর ইভার জুটি।

‘চাকরিটা আমি পেয়ে গেছি বেলা শুনছ
এখন আর কেউ আটকাতে পারবে না
সমন্ধটা এই বার তুমি ভেস্তে দিতে পার
মাকে বলে দাও বিয়ে তুমি করছ না।
আর কিছুদিন তারপর বেলা মুক্তি
কসবার এই নীল দেয়ালের ঘর
সাদাকাল এই জঞ্জালে ভরা মিথ্যে কথার শহরে
তোমার আমার লাল-নীল সংসার’

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইট-কাঠ-পাথরে জমে থাকা সেসব প্রেমের অভিজ্ঞতা নিয়ে বসন্ত বাতাসে থাকবেন বিতর্কের কার্জনহলে দুপুর ২.৩০ এ বুড়ো কর্ণেল ফাহাদ আল আবদুল্লাহ এবং রোকেয়া হলের সব্যসাচী (বাংলা ও ইংরেজী বিতর্কে) তার্কিক সপ্তপর্ণা নাথের জুটি।

‘সন্ধ্যা ঘনাতো যখন পাড়ায় পাড়ায়,
রক থাকতো ভরে কিছু বখাটে ছোড়ায়,
হিন্দি গানের কলি সদ্য শেখা গালাগালি
একঘেয়ে হয়ে যেত সময় সময় ।
রাত জেগে নাটকের মহড়ায় চঞ্চল
মন শুধু সে ক্ষনের প্রতিক্ষায়,
রাত্রির আঙ্গিনায় যদি খোলা জানালায়,
একবার একবার যদি সে দাঁড়ায়’.......

কিশোর প্রেমের শাশ্বত প্রতীক্ষিত দিনগুলোর আবেগময় অনুভূতিগুলো নিয়ে আসবে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অপরাজেয় বাংলার সাবেক তুখোড় বিতার্কিক সৌরভ অধিকারী এবং বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেসা মুজিব হলের সাহিত্য সম্পাদক ও দুর্দান্ত বিতার্কিক খাদিজা শারমিন।

দুরন্ত ষাঁড়ের চোখে লাল কাপড় বাঁধার পরেও,

বিশ্ব সংসার তন্ন তন্ন করে খুঁজে আনাকে ১০৮টি নীলপদ্মকে তুচ্ছ করেও কথা রাখেনি বরুনা,এখন তার বুকে শুধুই মাংসের গন্ধ কারণ সে যে-কোনো নারী!”..... বিচ্ছেদের এই সুরে ব্রেকাপের দিনগুলোতে প্রেমের কথা বলতে বসন্ত বাতাসে ডাকসুর আয়োজনে থাকবে ভালোবাসা দিবসে কার্জনের সবুজ ঘাসে ডাকসুর অন্যতম সদস্য রাইসা নাসের এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের ও বাংলাদেশের বিতর্কের অনন্য নক্ষত্র জিহাদ আল মেহেদী।

দেখা হবে ভালোবাসা দিবসের উষ্ণ দুপুরে বেলা ২.৩০ মিনিটে ঢাকা বিশ্ববিদ্যালয়ের কার্জন হলের সবুজ চত্বরে।


মন্তব্য

এ বিভাগের আরো সংবাদ

সর্বশেষ সংবাদ