সমন্বিত ভর্তির প্রশ্ন কেমন হবে— বুয়েট নাকি কলেজ মানের?

সমন্বিত ভর্তি পরীক্ষা কি বিজ্ঞান, মানবিক, বাণিজ্য এই তিন ক্যাটাগরিতে হবে? যদি তাই হয় তাহলে বিজ্ঞান ক্যাটাগরির সবার জন্য নিশ্চই একই প্রশ্ন হবে। বেশ, তাহলে সেই একই প্রশ্নের উত্তর দিয়ে কেউ মেডিকেল, কেউ ইঞ্জিনিয়ারিং, কেউ কৃষিবিদ্যা পড়বে!

বাহ! এতো সরলীকরণের আইডিয়াটা আসলো কীভাবে? আর বিজ্ঞানের সব শিক্ষার্থীর ভর্তি পরীক্ষা কোথায় হবে? প্রশ্নের ধরণ কী হবে? mcq নাকি লিখিত টাইপ? প্রশ্নের মান কী বুয়েট মানের হবে নাকি xyz কলেজের মানের হবে? পরীক্ষার কেন্দ্রের মান কি সবগুলো একই। যার সীট বুয়েটে পড়বে সে হয়তো কম নম্বর নিয়ে পাশ করবে আর যেসব কেন্দ্রে রুম বিক্রি হবে সেসব কেন্দ্রের পরীক্ষার্থীরা বুয়েটে পড়ার সুযোগ পাবে। সবচে বড় কথা এতো বড় সমন্বিত পরীক্ষা নেয়ার জন্য এখনো কোনো কমিশন গড়ে ওঠেনি। হুটহাট করে কিছু করতে গেলে management disaster নেমে আসবে বলে আমি দিব্যচোখে দেখতে পাচ্ছি।

গুচ্ছ ভর্তি পরীক্ষার প্রস্তাবনা আমার কাছে অনেক বেশি বাস্তবসম্মত মনে হয়। এই গুচ্ছের মধ্যেও যদি কোনো স্বায়ত্বশাসিত বিশ্ববিদ্যালয় আসতে না চায় তাহলে তাদেরকে আওতার বাইরে রাখতে সমস্যা কী? বাকিদের নিয়ে এগুলেইতো হয়। এসব নিয়ে জেদাজিদিরতো কোনো প্রয়োজন দেখি না।

লেখক: আব্দুল জব্বার খাঁন, অধ্যাপক, পুরকৌশল বিভাগ, বুয়েট [ফেসবুক পেজ থেকে]


মন্তব্য

সর্বশেষ সংবাদ