মার্চ থেকে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় ভর্তি প্রক্রিয়া শুরু করবে ইউজিসি

  © টিডিসি ফটো

আগামী মার্চ থেকে দেশের পাবলিক বিশ্ববিদ্যালয়ে কেন্দ্রীয়ভাবে ভর্তি পরীক্ষার প্রক্রিয়া আনুষ্ঠানিকভাবে শুরু করবে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি)। আজ বুধবার পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোর উপাচার্যদের নিয়ে ইউজিসির সভাকক্ষে আয়োজিত এক বৈঠকে এ সিদ্ধান্ত নেয়া হয়।

সভায় ইউজিসি চেয়ারম্যান অধ্যাপক ড. কাজী শহীদুল্লাহ বলেন, ‘সেন্ট্রাল অ্যাডমিশন টেস্ট ফর ইউনিভার্সিটি (বিশ্ববিদ্যালয়ে কেন্দ্রীয়ভাবে ভর্তি পরীক্ষা) প্রক্রিয়া আমরা এ বছর থেকে শুরু করব। আমরা আশা করছি, এর কাজ এখন থেকেই চালু হলো, তবে মার্চের প্রথমদিকে এর পূর্ণাঙ্গ কাজ শুরু হবে। আমরা এদিকে পূর্ণাঙ্গ মনোযোগ দিয়ে কাজ করব।’

তিনি বলেন, ‘ইউজিসি এটা সমন্বয় করবে। আর অংশীদারদের নিয়ে কমিটি করে বিস্তারিত পরিকল্পনা করে পরে সবাইকে তা জানিয়ে দেবো। তারপর এ প্রক্রিয়া শুরু হবে। আমরা আশা করছি, এরমধ্যেই আমরা বিস্তারিত কাজ শেষ করতে পারব।’

আগামী বছর থেকে দেশের পাবলিক বিশ্ববিদ্যালয়ে কেন্দ্রীয়ভাবে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। বিজ্ঞান, ব্যবসায় শিক্ষা ও মানবিক শাখা থেকে উত্তীর্ণ শিক্ষার্থীরা উচ্চ মাধ্যমিকের পাঠ্যসূচির আলোকে প্রণীত পৃথক প্রশ্নপত্রে এ পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবে।

যেসব বিশ্ববিদ্যালয় এ প্রক্রিয়ায় যাবে, তার মধ্যে রয়েছে-রাজশাহী বিশ্ববিদ্যালয়, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়, জগন্নাথ বিশ্ববিদ্যালয়, শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়, জাতীয় বিশ্ববিদ্যালয়, শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, ইসলামী বিশ্ববিদ্যালয়, খুলনা বিশ্ববিদ্যালয়, পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, চুয়েট, রুয়েট, ডুয়েট, নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়, সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়, চট্টগ্রাম ভেটেরিনারি ও এনিম্যাল সাইন্সেস বিশ্ববিদ্যালয় (সিভাসু), কুমিল্লা বিশ্ববিদ্যালয়, বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়, পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেশনালস্ (বিইউপি), বরিশাল বিশ্ববিদ্যালয়, রাঙ্গামাটি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, রবীন্দ্র বিশ্ববিদ্যালয়, বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মেরিটাইম বিশ্ববিদ্যালয় এবং বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এভিয়েশন অ্যান্ড অ্যারোস্পেস বিশ্ববিদ্যালয়।


সর্বশেষ সংবাদ