হার্ভার্ড বিশ্ববিদ্যালয় গ্রন্থাগারের প্রবেশমুখে কোরআনের আয়াত

মুসলমানদের পবিত্র কুরআনের আয়াত শোভা পাচ্ছে যুক্তরাষ্ট্রের বিশ্বখ্যাত হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ে। আইন বিভাগের গ্রন্থাগারের প্রবেশমুখে পবিত্র কুরআনের একটি আয়াত লিখে রাখা হয়েছে। ন্যায়বিচারের উদাহরণ হিসেবে ইস্পাতের সাইনবোর্ডে খোদাই করে লিপিবদ্ধ হয়েছে সূরা নিসার ১৩৫ নম্বর আয়াত।

মুসলিমরা মনেপ্রাণে বিশ্বাস করে পবিত্র কোরআন মহান আল্লাহ তায়ালার শাশ্বত বাণী। জীবনে সঠিক পথে চলার জন্য দিকনির্দেশনা স্বরূপ পবিত্র কোরআন নাজিল করেছেন মহান সৃষ্টিকর্তা। এ ক্ষেত্রে ইসলাম ও পবিত্র কোরআনে আইন ও ন্যায়বিচারকে সর্বাধিক গুরুত্ব দেওয়া হয়েছে। পবিত্র এই গ্রন্থে বহু আইনকানুনের কথা রয়েছে।

মুসলিমদের পাশাপাশি বিশ্বের জ্ঞানীপণ্ডিতরাও পবিত্র কোরআনের আইনকানুনের স্তুতি জানিয়ে থাকেন। তেমনি যুক্তরাষ্ট্রের বিশ্বখ্যাত হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের গ্রন্থাগারের প্রবেশমুখের দেয়ালে রেখেছে পবিত্র কোরআনের সূরা নিসার ১৩৫ নম্বর আয়াতটি।

এর মাধ্যমে বোঝানো হয়েছে, আয়াতটি ন্যায়বিচারের ইতিহাসে অত্যন্ত ইতিবাচক একটি দৃষ্টান্ত। বিশ্বের ইতিহাসে ন্যায়বিচারের ব্যাপারে কোরআনের এই বাণীর থেকে উৎকৃষ্ট নমুনা আর কিছু হতে পারে না মনে করে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

সুরা নিসার ১৩৫ নম্বর আয়াতটি হলো- ‘হে বিশ্বাসীগণ! তোমরা ন্যায়বিচারের প্রতি দৃঢ়ভাবে প্রতিষ্ঠিত থাকো। আল্লাহর ওয়াস্তে ন্যায়সঙ্গত সাক্ষ্যদান করো, তাতে যদি তোমাদের নিজের বা পিতা-মাতার অথবা নিকটবর্তী আত্মীয়স্বজনের বিরুদ্ধেও হয় তবু। কেউ যদি ধনী কিংবা দরিদ্র হয়, তবে আল্লাহ তাদের শুভাকাঙ্ক্ষী তোমাদের চাইতে বেশি। অতএব, তোমরা ন্যায়বিচার করতে গিয়ে কামনার অনুগামী হয়ো না। আর যদি তোমরা ঘুরিয়ে-পেঁচিয়ে কথা বলো কিংবা পাশ কাটিয়ে যাও, তবে জেনে রাখ- তোমরা যা কিছুই কর আল্লাহ তার খবর রাখেন।’

পবিত্র কোরআন মহান আল্লাহ তায়ালার শাশ্বত বাণী। মানবজাতির সঠিক পথে চলার জন্য দিকনির্দেশনা স্বরূপ পবিত্র কোরআন নাজিল করেছেন আল্লাহ তায়াল। পবিত্র কোরআনে আইন ও ন্যায়বিচারকে সর্বাধিক গুরুত্ব দেয়া হয়েছে।

হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের গ্রন্থাগার ওয়েবসাইটে গ্রন্থাগারটির প্রবেশমুখের দেয়ালে পবিত্র কোরআনের সুরা নিসার ১৩৫ নম্বর আয়াত পোস্টের বিষয়টি উল্লেখ করা আছে। তাই মুসলিমদের পাশাপাশি বিশ্বের অন্য ধর্মের জ্ঞানীপণ্ডিতরাও পবিত্র কোরআনের আইনকানুনের প্রশংসা করে থাকেন।


সর্বশেষ সংবাদ