জাপান যাচ্ছে নোবিপ্রবির ১০ শিক্ষার্থী

  © টিডিসি ফটো

৪১টি পাবলিক বিশ্ববিদ্যালয়ের মধ্যে অন্যতম দেশের দক্ষিণ-পূর্বাঞ্চলে অবস্থিত নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়। ইতোমধ্যে এ অঞ্চলের শ্রেষ্ঠ এ বিদ্যাপীঠ শিক্ষা,গবেষণা, খেলাধুলা ও সাংস্কৃতিক কর্মকাণ্ডে দক্ষতার স্বাক্ষর রেখেছে ৷ বিশ্ববিদ্যালয়টির একাধিক শিক্ষক উচ্চশিক্ষা ও গবেষণার জন্য যুক্তরাষ্ট্র, জাপান, চীন, নরওয়ে, দক্ষিন কোরিয়া, মালয়েশিয়া ও তুরস্কসহ বিভিন্ন দেশের বিশ্ববিদ্যালয় সমূহে অবস্থান করছেন।

একই সাথে শিক্ষার্থীরা তাদের অর্জিত দক্ষতাকে আন্তর্জাতিক পরিমণ্ডলে ছড়িয়ে দিতে বিভিন্ন দেশে অবস্থান করছে। আর এসব কাজে উৎসাহ দিচ্ছেন নোবিপ্রবি উপাচার্য বিশিষ্ট শিক্ষাবিদ প্রফেসর ড. দিদার উল আলম।

এরই ধারাবাহিকতায় এপ্লাইড কেমিস্ট্রি এন্ড কেমিক্যাল ইঞ্জিনিয়ারিং (এসিসিই) বিভাগের প্রফেসর ড. নেওয়াজ মোহাম্মদ বাহাদুর এর নেতৃত্বে উতসুনোমিয়া ইউনিভার্সিটি, জাপানে উচ্চশিক্ষা ও গবেষণার লক্ষ্যে জাপান সায়েন্স এন্ড টেকনলোজি এজেন্সির ‘‘সাকুরা সাইন্স প্রোগ্রাম” এ অংশগ্রহণ করতে জাপান যাচ্ছে নোবিপ্রবির ১১ শিক্ষার্থী।

তারা হলেন এসিসিই বিভাগের প্রভাষক ইয়াছমিন আক্তার এবং একই বিভাগের ২০১১-১২ শিক্ষাবর্ষের শিক্ষার্থী খোদেজা আফরিন, মো. সাইদুল ইসলাম, ২০১২-১৩ শিক্ষাবর্ষের মির্জা নুসরাত সুইটি, উম্মে সাইফুল ফ্লোরা , কানিজ ফাতেমা, ২০১৩-১৪ শিক্ষাবর্ষের মোঃ আলী হোসেন, ২০১৪-১৫ শিক্ষাবর্ষের সুপান্না মালেক তুনতুন, মোহাম্মদ জিছানুর রহমান এবং ২০১৫-১৬ শিক্ষাবর্ষের সাকাবি তারান্নুম।

এবিষয়ে অধ্যাপক নেওয়াজ মোহাম্মদ বাহাদুর বলেন, নোবিপ্রবি থেকে জাপান যাওয়া পরিদর্শক শিক্ষার্থীদের প্রধান হিসেবে নির্বাচিত হয়েছেন তিনি। এ ছাড়া জাপান থেকে একটি প্রতিনিধি দল নোবিপ্রবিতে আসবে বিজ্ঞান ও প্রযুক্তির উৎকর্ষ সম্পর্কে অবহিত করতে, সেই দলটির প্রধান নির্বাচিত হয়েছেন প্রফেসর নভেরব সুজুকি।

বিজ্ঞান ভিত্তিক এই সফরের সকল খরচ বহন করবে জাপান সরকার। আগামী ৬ অক্টোবর এই ১১ শিক্ষার্থী জাপানের উদ্দেশ্যে রওনা হবেন।


মন্তব্য

সর্বশেষ সংবাদ