বিডিরেন মেডিকেল ও গবেষণা পেশাজীবীদের দক্ষতা বৃদ্ধি করবে: ইউজিসি চেয়ারম্যান

  © টিডিসি ফটো

দেশের মেডিকেল ও গবেষণা খাতে একটি কার্যকরী একাডেমিক নেটওয়ার্কের অভাব রয়েছে উল্লেখ করে বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন (ইউজিসি)-এর চেয়ারম্যান প্রফেসর ড. কাজী শহীদুল্লাহ বলেছেন, বাংলাদেশ রিসার্চ এন্ড এডুকেশন নেটওয়ার্ক (বিডিরেন) মেডিকেল ও গবেষণা পেশায় নিযুক্তদের দক্ষতা ও মানোন্নয়নে সহায়তা করবে।

আজ রবিবার ইউজিসিতে আয়োজিত দেশের বিভিন্ন সরকারি মেডিকেল কলেজ ও গবেষণা প্রতিষ্ঠানসমূহের প্রতিনিধিদের সঙ্গে এক মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্যে এ অভিমত ব্যক্ত করেন তিনি। বিডিরেন নেটওয়ার্কের এ্যাপ্স এন্ড সার্ভিস সম্পর্কে বিস্তারিত ধারণা তুলে ধরতে এ সভার আয়োজন করা হয়।

এসময় তিনি বলেন, বিডিরেনের মাধ্যমে মেডিকেল কলেজ ও বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ও পেশাজীবীগণ ভার্চুয়াল পদ্ধতিতে পাঠ্য ও জ্ঞান বিনিময় করতে পারবেন। বিডিরেন এর মাধ্যমে টেলিমেডিসিন, অনলাইন কোর্স, প্রশিক্ষণ, সভা, সেমিনার প্রভৃতি দেশের মেডিকেল ও গবেষণা খাতের উন্নয়ন সাধন করবে ।

বিডিরেন ট্রাস্ট এর চেয়ারপার্সন প্রফেসর ড. কাজী শহীদুল্লাহ বলেন, বর্তমানে মেডিকেল খাতে দৃশ্যমান উন্নয়ন সাধিত হয়েছে। এখাতকে এগিয়ে নিতে বিডিরেন কার্যকরীভাবে ব্যবহার করতে হবে। তিনি আরও বলেন, বিডিরেন দেশের উ”চশিক্ষা ও গবেষণায় গুণগত মানোন্নয়ন ও এখাতের উন্নয়নকে বেগবান করবে।

সভায় প্রফেসর আখতার হোসেন বলেন, মেডিকেল কলেজ ও গবেষণা প্রতিষ্ঠানসমূহ বিডিরেন এর ভার্চুয়াল প্রযুক্তি, ডিজিটাল লাইব্রেরির সুযোগ গ্রহণ করে তাদের মেধাকে আরও শাণিত করতে পারে। এটি বিশ্ব জ্ঞানভাÐারে সহজে প্রবেশ করতে তাদের সহায়তা করবে। বিশ্বায়নের এ যুগে ইন্টারনেট কানেক্টিভিটির কোন বিকল্প নেই উল্লেখ করে তিনি বলেন, দক্ষ মানবসম্পদ গড়ে তোলার লক্ষ্যে বিডিরেন এর কার্যক্রম উচ্চশিক্ষা প্রতিষ্ঠানে ছড়িয়ে দিতে হবে।

ইউজিসি সদস্য ও বিডিরেন ট্রাস্ট এর ভাইস চেয়ারপার্সন প্রফেসর ড. মো. আখতার হোসেন এর সভাপতিত্বে উক্ত অনুষ্ঠানে বিডিরেন এর প্রধান নির্বাহী কর্মকর্তা মো. তৌরিত স্বাগত বক্তব্য দেন। সভায় ০৬ টি মেডিকেল কলেজ ও ০৬ টি গবেষণা প্রতিষ্ঠানের প্রতিনিধিগণ উপস্থিত ছিলেন।


মন্তব্য

সর্বশেষ সংবাদ