র‌্যাংকিংয়ে সেরাদের তালিকায় যুক্ত হচ্ছে ঢাকা বিশ্ববিদ্যালয়

বিশ্বজুড়ে সেরা বিশ্ববিদ্যালয়ের র‌্যাংকিং তালিকা তৈরিকারক ও তথ্য সরবরাহ প্রতিষ্ঠান টাইমস হায়ার এডুকেশনের সেরা বিশ্ববিদ্যালয়ের তালিকায় অবশেষে যুক্ত হচ্ছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) নাম। ২০২০ সালে প্রকাশিতব্য ওই তালিকায় ঢাবি ১০০১তম বিশ্ববিদ্যালয়ের পরে অবস্থান করে নিতে পারে।

টাইমস হায়ার এডুকেশনের (দ্যা) চিফ নলেজ অফিসার ফিল বেটি এক ইমেইলে এ তথ্য জানান প্রবাসী বাংলাদেশি সাংবাদিক তানভীর আহমেদকে। চলতি বছর ওই র‌্যাংকিং প্রকাশের পর টাইমস হায়ার এডুকেশনের সঙ্গে যোগাযোগ রক্ষা করছিলেন তিনি। 

আন্তর্জাতিক সংস্থাগুলোর র‌্যাংকিং তালিকায় ঢাকা বিশ্ববিদ্যালয় না থাকায় শিক্ষা প্রতিষ্ঠানটির সাবেক ও বর্তমান শিক্ষার্থীরা ক্ষুব্ধ হন। আর দ্যা’র কর্মকর্তা জানান, ঢাবি কর্তৃপক্ষ কিংবা প্রতিষ্ঠানটির পক্ষে কেউ তথ্য দেয়নি বলে তখন র‌্যাংকিংয়ে অন্তর্ভুক্ত হয়নি প্রাচ্যের অক্সফোর্ড। 

বুধবার এক ফেসবুক স্ট্যাটাসে তানভীর আহমেদ উল্লেখ করেন, “গত ৪ সেপ্টেম্বর লন্ডন ভিত্তিক টাইমস হায়ার এডুকেশনের চিফ নলেজ অফিসার ফিল বেটি আমাকে ইমেইল করে জানালেন যে বিশ্বের সেরা বিশ্ববিদ্যালয়ের তালিকায় যুক্ত হচ্ছে ঢাকা বিশ্ববিদ্যালয়। একজন গণমাধ্যম কর্মী হিসেবে নয়, বিশ্ববিদ্যালয়ের সাবেক ছাত্র হিসেবে সংবাদটি জেনে গর্বে আমার বুকটা ফুলে উঠলো।... ইমেইলের নিচে ফিল একটা নোটও দিয়ে দিয়েছিল, আমি যেন সংবাদটি ১১ সেপ্টম্বরের আগে প্রচার না করি। সাংবাদিক হিসেবে এমন নিষেধাজ্ঞার সাথে আমি পরিচিত হলেও খবরটি চেপে রাখা আমার জন্য ভীষণ কঠিন ছিল। পরদিন সকালে লন্ডনের হলবর্নে টাইমস হায়ার এডুকেশনের অফিসে দেখা হলো ফিল বেটির সাথে। ফিল বেটি আমাকে জানালেন, আগামী ২০২০ সালের বিশ্বের সেরা বিশ্ববিদ্যালয়ের তালিকায়, ঢাকা বিশ্ববিদ্যালয়ের অবস্থান ১০০১+ বিশ্ববিদ্যালয়ের কাতারে। ঢাকা বিশ্ববিদ্যালয় অ্যালামনাই ইউকের সহযোগিতা আর প্রচেষ্টা না থাকলে এই তালিকায় যুক্ত হতে পারতো না ঢাকা বিশ্ববিদ্যালয়।” 


মন্তব্য

সর্বশেষ সংবাদ