বিশ্ববিদ্যালয়গুলোয় সমন্বিত ভর্তি পরীক্ষার চিন্তা-ভাবনা আছে: শিক্ষামন্ত্রী

  © টিডিসি ফটো

চলতি বছরের এইচএসসি ও সমমানের পরীক্ষায় সব সূচকে ফলাফল ভাল হয়েছে জানিয়ে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, ‘ভালো ফলাফল করতে সন্তানদের অসুস্থ প্রতিযোগিতায় ফেলবেন না। তাদের ভাল মানুষ হিসেবে গড়ে তুলুন।’ আজ বুধবার দুপুরে শিক্ষা ভবনে সংবাদ সম্মেলনে ফলাফল ঘোষণা করে তিনি এসব কথা বলেন।

মন্ত্রী বলেন, যারা কৃতকার্য হতে পারেনি, তাদের হতাশ হওয়ার কিছু নেই। আগামীতে তারা সফলকাম হবে। মূল্যবোধ যদি তৈরি না হয়, ভাল ফল দিয়ে কি হবে। এজন্য সবাইকে মূল্যবোধ সম্পন্ন মানুষ হতে হবে। এসময় অকৃতকার্য হওয়া মানেই জীবন শেষ এটা ভাবার কারণ নেই বলেও মন্তব্য করেন তিনি।

ডা. দীপু মনি বলেন, ‘প্রশ্ন সহজ ও কঠিন মিলিয়ে করা হয়। সব ধরনের শিক্ষার্থীদের উপযোগী করেই পরীক্ষার প্রশ্ন করা হয়েছে। পরীক্ষায় প্রশ্নফাঁস ও নকল বন্ধ হয়েছে। পরীক্ষা নিয়ে কোন বিভ্রান্তি, প্রতারণা এবং গুজবের সৃষ্টি হয়নি।’

এসময় বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষার বিষয়ে শিক্ষামন্ত্রী বলেন, ‘বিশ্ববিদ্যালয়গুলোতে সমন্বিত ভর্তি পরীক্ষা নেয়ার চিন্তা-ভাবনা আছে। ভিন্ন ভিন্ন বিশ্ববিদ্যালয় ভিন্ন ভিন্ন পরীক্ষা নেয়, এটা শিক্ষার্থীদের জন্য হয়রানীমূলক। কোচিং সেন্টার টিকে আছে কারণ শিক্ষার্থী ও অভিভাবকরা চান।’

তিনি বলেন, ‘কোন প্রতিষ্ঠান না থাকুক যেখানে একজনও কৃতকার্য হবে না। এজন্য নজরদারি বাড়ানো হবে। তাদেরকে ডাকা হচ্ছে, সভা করা হচ্ছে। এ অবস্থা থেকে বের করে আনার জন্য।’

চলতি বছরের এইচএসসি পরীক্ষায় পাসে এগিয়ে রয়েছে রাজশাহী বোর্ড। পরীক্ষায় এ বোর্ডের পাসের হার ৭৬ দশমিক ৩৮ শতাংশ। এছাড়া সমমান ধরলে মাদ্রাসা বোর্ড সেরা ফলাফল করেছে। পাসের হার ৮৮ দশমিক ৫৬ শতাংশ।

ঘোষিত ফলাফল অনুযায়ী, ঢাকা বোর্ডে ৭১ দশমিক ০৯ শতাংশ, চট্টগ্রাম বোর্ডে ৬২ দশমিক ১৯ শতাংশ, কুমিল্লা বোর্ডে ৭৭ দশমিক ৭৪ শতাংশ, সিলেট বোর্ডে ৬৭ দশমিক ০৫ শতাংশ, দিনাজপুর বোর্ডে ৭১ দশমিক ৭৮ শতাংশ, রাজশাহী বোর্ডে ৭৬ দশমিক ৩৮ শতাংশ, বরিশাল বোর্ডে ৭০ দশমিক ৬৫ শতাংশ, যশোর বোর্ডে ৭৫ দশমিক ৬৫ শতাংশ পাস করেছে।

এছাড়া মাদরাসা বোর্ডে ৮৮ দশমিক ৫৬ শতাংশ এবং কারিগরি শিক্ষাবোর্ডে ৮৭ দশমিক ৫৮ শতাংশ শিক্ষার্থী পাস করেছে।

চলতি বছরের উচ্চ মাধ্যমিক (এইচএসসি) ও সমমান পরীক্ষায় ১০ বিভাগে পাসের গড় হার ৭৩ দশমিক ৯৩ শতাংশ। আজ বুধবার সকালে এ ফল প্রকাশ করা হয়। সকাল ১০টায় শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি শিক্ষা বোর্ডের প্রধানদের নিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে ফল হস্তান্তর করেন।

এদিকে মাত্র ৫৫ দিনের মধ্যে দ্রুত ফলাফল প্রকাশের জন্য সংশ্লিষ্টদের ধন্যবাদ জানিয়েছেন প্রধানমন্ত্রী। উত্তীর্ণদের অভিনন্দন জানান তিনি। ফলাফলে দেখা গেছে, এ বছর উচ্চমাধ্যমিকে পাসের হার ৭৩ দশমিক ৯৩ শতাংশ। এর মধ্যে মাদ্রাসা বোর্ডে পাশের হার ৮৮ দশমিকক ৫৬ শতাংশ। আর সারাদেশে জিপিএ ৫ পেয়েছে ৪৭ হাজার ৫৮৬ জন।

দুপুর সাড়ে ১২টায় সচিবালয়ে সংবাদ সম্মেলন করে ফলের বিভিন্ন দিক তুলে ধরবেন মন্ত্রী। বেলা ১টা থেকে পরীক্ষার্থীরা নিজেদের শিক্ষাপ্রতিষ্ঠান ছাড়াও শিক্ষা বোর্ডগুলোর ওয়েবসাইট থেকে ফল জানা যাবে। শিক্ষার্থীরা সংশ্লিষ্ট পরীক্ষা কেন্দ্র, শিক্ষাপ্রতিষ্ঠান এবং ইন্টারনেট বা মোবাইলের মাধ্যমে ওয়েবসাইট থেকে তাদের ফল জানতে পারবে।

 


সর্বশেষ সংবাদ