আগে ভিসির অনুমতি নিয়ে পুলিশ আসত, এখন ভিসিই পুলিশ ডাকে

  © ফাইল ফটো

আগে ভিসির অনুমতি নিয়ে বিশ্ববিদ্যালয়ে পুলিশ আসত, এখন ভিসিই পুলিশ ডেকে নিয়ে আসে বলে মন্তব্য করেছেন অধ্যাপক আবদুল্লাহ আবু সায়ীদ। বর্তমানে শিক্ষকরা নিজেদের কারণে মর্যাদা হারিয়ে ফেলছে বলে জানান তিনি। শিক্ষকরা সহ সবাই টাকার পিছনে ছুটছেন বলেও মন্তব্য করেন তিনি। 

সোমবার বিশ্ব সাহিত্য কেন্দ্রে আয়োজিত ‘প্রিভেনটিং ভায়োলেন্ট এ্যাক্সট্রিমিজম ট্রু এডোকেশন ইন্সটিটিউশনস’ শীর্ষক মতবিনিময় সভায় এসব কথা বলেন তিনি। গণস্বাক্ষরতা অভিযানের আয়োজনে এবং মানুষের জন্য ফাউন্ডেশনের সহযোগিতায় এই সভার আয়োজন করা হয়েছে।

অধ্যাপক আবদুল্লাহ আবু সায়ীদ বলেন, কিছুদিন আগেও আমাদের স্কুলগুলোর সর্বময় ক্ষমতার অধিকারী ছিলেন হেডমাস্টার, স্কুলে প্রবেশ করতে পুলিশেরও তার অনুমতি নেয়ার প্রয়োজন ছিলো। এখন কী অবস্থা আপনারা সবাই জানেন। আগে আমরা দেখতাম ভিসির অনুমতি ছাড়া পুলিশ পাবলিক বিশ্ববিদ্যালয় এলাকায় ডুকতে পারত না, বর্তমানে ভিসি নিজেই পুলিশকে ডেকে আনে।

তিনি আরও বলেন, অনেককে বলতে শুনি, ‘এখন শিক্ষকদের মর্যাদা করা হয় না’। আমি এ কথা বিশ্বাস করি না। কারণ কেউ যদি মর্যাদা পাওয়ার যোগ্য হয়, তাকে অবশ্যই মর্যাদার আসন দেয়া হবে। তার প্রাপ্ত কেউ কেড়ে নিতে পারবে না। যেমন বর্তমানে যদি প্লেলে, রোলান্দো যদি ফুটবল খেলে তাহলে তাদের খেলা কেউ দেখবে না? বরং আরও বেশি উৎসাহ নিয়ে দেখবে। সুতরাং মর্যাদা পাওয়ার জন্য মর্যাদার যোগ্য হতে হবে।

তিনি বলেন, ‘মুক্তিযুদ্ধের সময় বর্তমানের মতো এতো টাকা ছিলো না। তাই মানুষ টাকার পিছনে এভাবে ছুটেনি। এখন টাকার ছড়াছড়ি। ব্যবসায়ী, সরকারি কর্মকর্তা সবাই টাকার পিছনে ছুটছে। সাথে যদি রাজনৈতিক জোর থাকে তাহলে তো কথা নেই। এই প্রতিযোগিতা থেকে শিক্ষকরা কেন বঞ্চিত হবে? তাই তারাও টাকার পিছনে ছুটছে।’

গণস্বাক্ষরতা অভিযানের নির্বাহী পরিচালক রাশেদা কে চৌধুরীর সঞ্চলনায় মতবিনিময় সভায় আরও বক্তৃতা করেছেন ডিএমপির অতিরিক্ত পুলিশ কমিশনার মনিরুল ইসলাম, নিরাপত্তা বিশ্লেষক মেজর জেনারেল মো. আবদুর রশীদ, ওয়ার্ল্ড ফেড়ারেশন অব টিচার্স ইউনিয়নের প্রেসিডেন্ট অধ্যাপক মাহফুজা খানম, শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের অতিরিক্ত সচিব নাজমুল হক খান ও শহীদ দীরেন্দ্র দত্তের নাতনি, সংসদ সদস্য আরমা দত্ত। এছাড়া ঢাকা মুন্সিগঞ্জ সহ বিভিন্ন অঞ্চলের কলেজ-স্কুল-মাদ্রসার শিক্ষক, শিক্ষার্থী, অভিভাবক সহ অনেকে মতবিনিময় সভায় উপস্থিত ছিলেন।

 


মন্তব্য

সর্বশেষ সংবাদ