বঙ্গমাতা বিশ্ববিদ্যালয়ের ভিসি হলেন রাবি অধ্যাপক সামসুদ্দিন

বঙ্গমাতা বিশ্ববিদ্যালয়ের ভিসি হলেন রাবি অধ্যাপক সামসুদ্দিন
অধ্যাপক ড. সৈয়দ সামসুদ্দিন আহমেদ  © টিডিসি ফটো

বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে নতুন উপাচার্য হিসেবে নিয়োগ পেয়েছেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ভূতত্ত্ব ও খনিবিদ্যা বিভাগের অধ্যাপক ড. সৈয়দ সামসুদ্দিন আহমেদ। আগামী সোমবার নতুন ভিসি হিসেবে যোগদান করবেন বলে জানিয়েছেন তিনি।

এর আগে বুধবার রাষ্ট্রপতির আদেশক্রমে শিক্ষা মন্ত্রণালয়ের যুগ্ম-সচিব সৈয়দ রেজা স্বাক্ষরিত প্রজ্ঞাপনে এ নিয়োগ প্রদান করা হয়। প্রজ্ঞাপন সূত্রে জানা গেছে, রাষ্ট্রপতির আদেশক্রমে বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় আইন ২০১৭ এর ধারা ১০(১) মোতাবেক ড. সৈয়দ সামসুদ্দিন আহমেদকে উপাচার্য ও বিশ্ববিদ্যালয়ের প্রধান কর্মকর্তা হিসেবে ৪ বছরের জন্য নিয়োগ দিয়েছেন। এছাড়া পদাধিকার বলে সংশ্লিষ্ট সকল সুযোগ সুবিধা পাবেন তিনি।

সংশ্লিষ্ট সূত্রে জান যায়, ড. সামসুদ্দিন রাবির ভূতত্ত্ব ও খনিবিদ্যা বিভাগ থেকে ১৯৭৯ সালে স্নাতক ও ১৯৮২ তে স্নাতকোত্তর এবং ভারতের জাদভপুর বিশ্ববিদ্যালয় থেকে ১৯৯৩ সালে পিএইচডি ডিগ্রী অর্জন করেন। ১৯৮৩ সালে রাবির ভূতত্ত্ব খনিবিদ্যা বিভাগে প্রভাষক পদে যোগদান করেন। ১৯৯৯-২০০৩ পর্যন্ত রাবির মাদার বখ্শ হলের প্রাধ্যক্ষ, ২০০৪-০৭ সাল পর্যন্ত বিভাগের সভাপতি, এছাড়া বাংলাদেশ বড়পুকুরিয়া কয়লাখনি লিমিটেড বোর্ডের পরিচালক হিসেবে ৭ বছর দায়িত্ব পালন করেছেন।

এদিকে রাবির সিন্ডিকেট সদস্য, সিনেট সদস্যও ছিলেন। বর্তমানে রাবির বঙ্গবন্ধু পরিষদের ভারপ্রাপ্ত সভাপতি, শিক্ষক অফিসার কল্যাণ পরিষদের সহ-সভাপতির দায়িত্বে রয়েছেন। এছাড়াও তিনি ভারতের নয়াদিল্লীর জাতীয় পরিবেশ বিদ্যা একাডেমীর আজীবন সদস্য হিসেবে রয়েছেন। তার প্রকাশিত প্রায় ৫২ টি গবেষনা পত্র রয়েছে।
এর আগে রাবির প্রাণরসায়ন ও অনুপ্রাণবিজ্ঞান বিভাগের প্রফেসর ড. রনজিৎ কুমার সাহাকে উপাচার্য হিসেবে নিয়োগ দেওয়া হলে ব্যক্তিগত কারণ দেখিয়ে তিনি যোগদান করেননি। গত বুধবার জারি করা অপর এক প্রজ্ঞাপনে ওই নিয়োগ বাতিল করে নতুন ভিসি নিয়োগ প্রদান করা হয় ড. সামসুদ্দিনকে।


x