ঢাকা বিশ্ববিদ্যালয়

ব্যক্তি পর্যায় থেকেই প্লাস্টিক দূষণ প্রতিরোধ করতে হবে

ক্যাম্পেইনে আগ্রহ’র সাথে ছিন্নমূল শিশুরা  © টিডিসি ফটো

‘ঢাকা আমাদের বাড়ি, নিজ বাড়িকে পরিষ্কার করি’ এই শ্লোগানকে সামনে রেখে আজ শনিবার ১০ অক্টোবর ঢাকা বিশ্ববিদ্যালয় এলাকায় বেসরকারি সংস্থা ‘আগ্রহ’র উদ্যোগে প্লাস্টিক দূষণ প্রতিরোধ  ক্যাম্পেইন অনুষ্ঠিত হয়।

ক্যাম্পেইনটি সকাল ১০ টা থেকে শুরু হয়ে চলে দুপুর ২ টা পর্যন্ত। 

এসময় আগ্রহ বিশ্ববিদ্যালয় এলাকার বিভিন্ন স্থানে জমে থাকা পরিত্যক্ত প্লাস্টিক এবং পলিথিনসহ পরিবেশ দূষণকারী বিভিন্ন ধরনের বর্জ্য রিসাইক্লিং এর জন্য সংগ্রহ করে।

এ কাজে আগ্রহের সদস্যদের সাথে অংশ নেয় বিশ্ববিদ্যালয়ের ডেভেলপমেন্ট স্টাডিজ বিভাগের শিক্ষকবৃন্দ সহ বিভিন্ন বিভাগের শিক্ষার্থী এবং বিশ্ববিদ্যালয় এলাকার ছিন্নমূল শিশুরা।

ক্যাম্পেইন শেষে আগ্রহের চেয়ারপারসন ডালিয়া রহমান বলেন, প্রতিদিন ১৪ মিলিয়ন পলিথিন ব্যাগ আমরা ঢাকা শহরে ফেলছি যেগুলোর প্রায় শতভাগ উন্মুক্ত পরিবেশে থেকে যাচ্ছে কিংবা ড্রেন এবং স্যুয়ারেজ লাইনে আটকে থেকে বৃষ্টির সময় জলাবদ্ধতার সৃষ্টি করছে। তিনি বলেন প্লাস্টিক দূষণ প্রতিরোধের এখনই সময় এবং এটি আমাদের ব্যক্তি পর্যায় থেকেই শুরু করতে হবে। তিনি আরো বলেন প্রতিটি বিশ্ববিদ্যালয়ে ‘পলিউশন ফাইটার্স ক্লাব’ নামে স্বেচ্ছাসেবী সংগঠন প্রতিষ্ঠার চলমান প্রক্রিয়াকে ত্বরান্বিত করে ছাত্র, শিক্ষক এবং সমাজের অন্যান্যদের মধ্যে ‘থ্রিআর’ (রিডিউস, রিইউজ এবং রিসাইক্লিং) এর বিষয়ে ব্যাপক গণজাগরণ তৈরি করতে হবে। 

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ডেভেলপমেন্ট স্টাডিজ বিভাগের অধ্যাপক ড. আবু ইউসুফ আগ্রহের উদ্যোগ কে সাধুবাদ জানিয়ে বলেন, যত্রতত্র প্লাস্টিক বর্জ্য ফেলা থেকে আমাদের দায়িত্বশীল হতে হবে না হলে খুব শিঘ্রই দেশ এক মহাবিপর্যয়ের সম্মুখীন হবে।

অধ্যাপক ড.তৈয়বুর রহমান বলেন বর্জ্য ব্যবস্থাপনার সাথে সংশ্লিষ্ট সকলকে সমন্বিত ভাবে করতে হবে।


মন্তব্য