কোভিড-১৯ টিকা পেতে যোগাযোগ চলছে: স্বাস্থ্যমন্ত্রী

  © ফাইল ফটো

নভেল করোনাভাইরাসের টিকা তৈরিতে যেসব দেশ এগিয়ে গেছে তাদের সঙ্গে যোগাযোগ করা হচ্ছে জানিয়ে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বলেছেন, যে টিকা সবার আগে পাওয়া যাবে ও কার্যকর হবে সেটিই আনার চেষ্টা করবেন তারা। কোরবানির ঈদের ছুটির পর প্রথম কার্যদিবস আজ সোমবার দুপুরে সচিবালয়ে এক সংবাদ সম্মেলনে তিনি একথা বলেন।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, ভ্যাকসিন তৈরিতে এখন বেশ কয়েকটি দেশে থার্ড স্টেজে আছে। আমরা তাদের সাথে যোগাযোগে আছি। যে ভ্যাকসিন দেশের মানুষের জন্য সবচেয়ে ভালো হবে, কার্যকর হবে বা সবচেয়ে তাড়াতাড়ি পাওয়া যাবে, আমরা তা আনার চেষ্টা করব।

তিনি বলেন, দেশে করোনাভাইরাসে মৃত্যুর সংখ্যা ‘কমতে থাকায়’ কিছুটা স্বস্তিতে আছেন তিনি।

“আমরা একটু হলেও স্বস্তির মধ্যে আছি, গত কয়েক দিনে মৃত্যুর সংখ্যা অনেক কমে গেছে। যেটা গড়ে ৪০ ছিল, গত ২-৩ দিন যাবৎ এটা ২০ এর ঘরে চলে আসছে। এটা যদি বজায় থাকে, আমরা মনে করি একটি সফলতা।

“আমরা আনন্দিত যে মৃত্যু কমে আসছে। কমে আসতে আসতে যদি শূন্যের কোটায় নেমে আসে তাহলে আমরা আল্টিমেট গোল অ্যাচিভ করতে পারব।”

তবে কোরবানির ঈদে গ্রামের বাড়িতে যাওয়া সাধারণ নাগরিকদের অধিকাংশই স্বাস্থ্যবিধি মানেননি বলে আক্রান্তের হার ফের বাড়তে পারে বলে আশঙ্কা করছেন স্বাস্থ্যমন্ত্রী।

জাহিদ মালেক বলেন, “ঈদে অনেক লোকজন বাড়ি গেছে, বিভিন্ন স্টিমারে গেছে, বাসে গেছে। আমরা দেখেছি যে, গাদাগাদি করে ফেরিতে পার হয়েছে। আমরা একটু আশঙ্কা করছি, কিছুটা সংক্রমণ বাড়তে পারে…।”

দেশের চলমান বন্যা পরিস্থিতি নিয়েও স্বাস্থ্য মন্ত্রণালয় তৎপর রয়েছে বলে জানান স্বাস্থ্যমন্ত্রী। পরিস্থিতি সামাল দিতে পানি বিশুদ্ধকরণ ট্যাবলেট ও স্যালাইনের পর্যাপ্ত মজুদ রয়েছে বলে জানান তিনি।


সর্বশেষ সংবাদ