ভ্যাকসিন পরীক্ষার শেষ ধাপে আশা জাগাচ্ছে মডার্না

  © ফাইল ফটো

যুক্তরাষ্ট্রে করোনা ভাইরাসের ভ্যাকসিন নিয়ে আশার আলো দেখাচ্ছে দেশটির ওষুধ কোম্পানি মডার্না। এরই মধ্যে প্রতিষ্ঠানটি অতি দ্রুত করোনা ভ্যাকসিনের তৃতীয় ও শেষ ধাপের মানব পরীক্ষা চালাবে। বুধবার (১৫ জুলাই) বার্তা সংস্থা এএফপির প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

মডার্নার গবেষণার ফল নিয়ে সম্প্রতি ‘দ্য নিউ ইংল্যান্ড জার্নাল অব মেডিসিন’ সাময়িকীতে নিবন্ধ প্রকাশিত হয়েছে। এদিকে যুক্তরাষ্ট্রে ভ্যাকসিন তৈরিতে সম্ভাব্য অগ্রগতির ঘোষণা এসেছে মডার্নার প্রথম ধাপের পরীক্ষার ইতিবাচক ফল দেখে। মডার্নার প্রথম ধাপের পরীক্ষায় ৪৫ জন স্বেচ্ছাসেবীর সবার শরীরেই ভাইরাসের বিরুদ্ধে অ্যান্টিবডি তৈরি হতে দেখা গেছে।

‘নিউইয়র্ক টাইমস’–এর তথ্য অনুযায়ী, যুক্তরাষ্ট্রের ন্যাশনাল ইনস্টিটিউট অব অ্যালার্জি অ্যান্ড ইনফেকশাস ডিজিজেস নামের প্রতিষ্ঠানের সঙ্গে যৌথভাবে তৈরি ভ্যাকসিনটি প্রথম ভ্যাকসিন হিসেবে মানবদেহে প্রয়োগ করা হয়েছিল।

এর আগে গতকাল মঙ্গলবার মডার্না জানিয়েছে, ২৭ জুলাই থেকে ৩০ হাজার মানুষকে নিয়ে ভ্যাকসিনটির তৃতীয় ধাপের পরীক্ষা শুরু হতে যাচ্ছে। অক্টোবরের মধ্যে এ পরীক্ষা শেষ হবে। ভ্যাকসিনটি নিরাপদ ও কার্যকর কি না, তখন নিশ্চিতভাবে বলা যাবে।

তবে করোনা ভাইরাস প্রতিরোধে ভ্যাকসিনটিকে একমাত্র ভরসা মানছেন বিশেষজ্ঞরা। এরই মধ্যে একাধিক ওষুধ কোম্পানি এই ভ্যাকসিন তৈরির চেষ্টা করছে। একই প্রসঙ্গে গবেষকেরা বলছেন, একাধিক ভ্যাকসিনের প্রয়োজন হবে। কারণ, কোনো একটি ভ্যাকসিন কোম্পানি কোটি কোটি ডোজ তৈরি করতে পারবে না।

’মডার্নার ভ্যাকসিন মূলত ম্যাসেঞ্জার আরএনএ (এমআরএনএ) ভিত্তিক, যা ভাইরাসের জেনেটিক উপাদান বহন করে এবং শরীরের প্রতিরোধ ব্যবস্থাকে ভাইরাসের বিরুদ্ধে লড়তে শেখায়।


সর্বশেষ সংবাদ