করোনা থেকে সুস্থদের এন্টিবডি বেশিদিন থাকে না, নতুন গবেষণা

  © ফাইল ফটো

একবার করোনাভাইরাসে আক্রান্ত হলে শরীরে এই রোগ প্রতিরোধের যে ক্ষমতা তৈরি হয়, সেটি খুব বেশিদিন টিকে থাকে না বলে দাবি করা হচ্ছে এক নতুন গবেষণায়। করোনাভাইরাসে আক্রান্ত হয়ে সুস্থ হওয়া মানুষের এর প্রতিরোধের ক্ষমতা টিকে থাকে মাত্র অল্প কয়েক মাস।

বিবিসি এক প্রতিবেদনে জানিয়েছে, লন্ডনের কিংস কলেজ এই গবেষণাটি চালিয়ে দেখেছিল কিভাবে মানুষের শরীর প্রাকৃতিকভাবেই এন্টিবডি তৈরির মাধ্যমে করোনাভাইরাসের সঙ্গে লড়াই করে। এছাড়া রোগমুক্ত হওয়ার পর এই প্রতিরোধ ক্ষমতা কতদিন টিকে থাকে তাও খতিয়ে দেখে।

যে ৯৬ জনের ওপর এ গবেষণা চালানো হয় তাদের প্রায় সবার শরীরেই শনাক্ত করার মতো এন্টিবডি পাওয়া গেছে, যা করোনাভাইরাসকে ঠেকাতে পারে। কিন্তু গবেষণায় দেখা গেছে, তিন মাস পর থেকে শরীরে এই এন্টিবডি কমতে থাকে।

কিন্তু এভাবে এন্টিবডি কমে যাওয়ার কারণে আবার করোনাভাইরাসে আক্রান্ত হওয়ার ঝুঁকি বাড়ে কিনা, তা এখনো পরিস্কার নয়। অন্যান্য ভাইরাসের ক্ষেত্রেও বিজ্ঞানীরা এরকম স্বলমেয়াদী রোগ প্রতিরোধ ক্ষমতা দেখেছেন।

কোভিড-১৯ এর নানারকম দীর্ঘমেয়াদী স্বাস্থ্যগত প্রভাব নিয়েও অনেক আলোচনা চলছে। এটি নাকি মস্তিস্কের ওপরও প্রভাব ফেলে বলে অনেকে মনে করেন। তবে এখন গবেষকরা বলছেন, কোভিড-১৯ হয়তো হৃদযন্ত্রের ওপরও প্রভাব ফেলে।

এডিনবরা বিশ্ববিদ্যালয়ের নতুন গবেষণায় বলা হচ্ছে, প্রায় অর্ধেক কোভিড-১৯ রোগীর হৃদযন্ত্রে তারা অস্বাভাবিকতা লক্ষ্য করেছেন। এদের মধ্যে ১৫ শতাংশের মধ্যে গুরুতর কার্ডিয়াক সমস্যা দেখা গেছে।

মোট ৬৯টি দেশের এক হাজার ২০০ মানুষের ওপর এই গবেষণা চালানো হয়েছিল। তবে কেবল সবচেয়ে গুরুতর কোভিড-১৯ রোগীদেরকেই এই গবেষণায় অন্তর্ভুক্ত করা হয়।


মন্তব্য

সর্বশেষ সংবাদ