এবার শিশুদের মধ্যে করোনার মতো অন্য রোগ

  © সংগৃহীত

মহামারি করোনা ভাইরাসে থমকে গেছে পুরো বিশ্ব। এরই মধ্যে ভাইরাসটিতে আক্রান্ত হয়েছে ১ কোটি ২১ লাখ আর মারা গেছে সাড়ে পাঁচ লাখ মানুষ। বিপর্যয়ের মুখে বিশ্বের প্রতিটা দেশ। এমনই পরিস্থিতিতে এবার ভারতে শিশুদের মধ্যে পাওয়া গেছে করোনার উপসর্গের মতো অন্য রোগ। চিকিৎসকেরা নতুন এই রোগের নাম বলছেন, ‘পেডিয়াট্রিক মাল্টিসিস্টেম ইনফ্লেমেটরি সিনড্রোম বা ‘মাল্টি সিস্টেম ইনফ্লেমেটরি সিনড্রোম’।

ভারতের আনন্দবাজার পত্রিকার খবরে বলা হয়েছে, গত দু’সপ্তাহে পূর্ব ও পশ্চিম মেদিনীপুরে পাঁচ জন শিশু এই রোগে আক্রান্ত হয়েছে। উপসর্গ করোনার কাছাকাছি হওয়ায় শিশুদের করোনা পরীক্ষাও হচ্ছে। এদিকে রিপোর্টে সব নেগেটিভ বা অমীমাংসিত আসছে।

কাওয়াসাকি রোগের মূল উপসর্গ হল— তীব্র জ্বর, জিভ ও ঠোঁট লাল হয়ে যাওয়া, শরীরের শিরা-উপশিরা ফুলে যাওয়া এবং র‍্যাশ বের হওয়া।

সংবাদ মাধ্যম আনন্দবাজার চিকিৎসকদের উদ্ধৃতি নিয়ে জানিয়েছে, কাওয়াসাকিতে আক্রান্ত শিশুর জ্বর অ্যান্টিবায়োটিকে কমতে চায় না। নতুন রোগটির ক্ষেত্রে শিশুদের কাওয়াসাকির মতো উপসর্গ ছাড়াও পেটে ব্যথা, পাতলা পায়খানার অতিরিক্ত উপসর্গ দেখা যাচ্ছে। বিশেষজ্ঞেরা একে বলছেন ‘টিপিক্যাল কাওয়াসাকি’ বা পিআইএমএস। মূলত ২ থেকে ১৪ বছরের শিশু-কিশোররা ওই রোগে আক্রান্ত হচ্ছে।

এদিকে করোনাকালীন সময়েই ব্রিটেন, যুক্তরাষ্ট্র ও ইটালিতে কয়েক হাজার শিশু ‘পিএমআইএস’-এ আক্রান্ত হয়েছে। যুক্তরাষ্ট্রের ‘সেন্টার অব ডিজ়িজ় কন্ট্রোল’ জানিয়েছে, এই রোগের সঙ্গে করোনার সম্পর্ক রয়েছে। যদিও ঠিক কী সম্পর্ক তা জানতে প্রচুর পরিমাণে অ্যান্টিবডি টেস্ট প্রয়োজন, যা দেশে খুব কমই হচ্ছে।


সর্বশেষ সংবাদ