নতুন সর্বোচ্চ শনাক্ত ৪০১৯, পরীক্ষা ছাড়াল ৮ লাখ

দেশে গত ২৪ ঘণ্টায় ৪ হাজার ১৯ জনের করোনা শনাক্ত হয়েছে। এ পর্যন্ত এক দিনে দেশে করোনা ভাইরাসে সংক্রমিত হওয়ার সর্বোচ্চ সংখ্যা এটি। সব মিলিয়ে করোনা শনাক্ত হলো ১ লাখ ৫৩ হাজার ২৭৭ জনের। গত ২৪ ঘণ্টায় করোনাভাইরাসে ৩৮ জনের মৃত্যু হয়েছে। সব মিলিয়ে এ পর্যন্ত মারা গেছেন ১ হাজার ৯২৬ জন। এদিকে এ পর্যন্ত দেশে করোনা পরীক্ষা ৮ লাখ ছাড়িয়েছে।

দেশে করোনাভাইরাসের সংক্রমণ পরিস্থিতি নিয়ে আজ বৃহস্পতিবার স্বাস্থ্য অধিদপ্তরের নিয়মিত অনলাইন ব্রিফিংয়ে এসব তথ্য জানানো হয়।

দেশে করোনাভাইরাসের সংক্রমণ পরিস্থিতি নিয়ে আজ বৃহস্পতিবার স্বাস্থ্য অধিদপ্তরের নিয়মিত অনলাইন ব্রিফিংয়ে এসব তথ্য জানানো হয়। ব্রিফিংয়ে বলা হয়, ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন ৪ হাজার ৩৩৪ জন। সব মিলিয়ে সুস্থ ৬৬ হাজার ৪৪২ জন। নতুন করে মারা যাওয়া ৩৮ জনের মধ্যে ৩২ জন পুরুষ ও ৬ জন নারী।

গতকাল বুধবার দেশে করোনায় সংক্রমিত ৩ হাজার ৭৭৫ জন শনাক্ত হওয়ার কথা জানানো হয়েছিল। মারা গিয়েছিলেন ৪১ জন। ৮ মার্চ দেশে প্রথম করোনায় সংক্রমিত ব্যক্তি শনাক্তের ঘোষণা আসে। ১৮ মার্চ প্রথম মৃত্যুর ঘটনা ঘটে।

ব্রিফিংয়ের তথ্যমতে, গত ২৪ ঘণ্টায় ১৮ হাজার ৩৬২ জনের নমুনা পরীক্ষা করা হয়েছে। আগের দিন ১৭ হাজার ৮৭৫ জনের নমুনা পরীক্ষা করা হয়েছিল। এ পর্যন্ত পরীক্ষা হয়েছে ৮ লাখ ২ হাজার ৬৯৭টি নমুনা। দেশে ৭০টি ল্যাবে (পরীক্ষাগার) করোনা পরীক্ষার ফল পাওয়া গেছে।

আজকের ব্রিফিংয়ে গত চার মাসের করোনা পরীক্ষার সংখ্যাও উল্লেখ করা হয়েছে। মার্চ মাসে মোট পরীক্ষা করা হয় ৩ হাজার ৬৫টি। আর এপ্রিল মাসে ৬২ হাজার ৮২৬টি। পরের মে মাসে বেড়ে হয় ২ লাখ ৪৩ হাজার ৩৯টি। গত জুন মাসে মোট পরীক্ষা হয় ৪ লাখ ৫৭ হাজার ৫৩০টি। সব মিলিয়ে এ পর্যন্ত ৮ লাখ ২ হাজার ৬৯৭টি নমুনা পরীক্ষা করা হয়েছে।

করোনার ঝুঁকি এড়াতে সামাজিক দূরত্ব বজায় রাখা ও স্বাস্থ্যবিধি মানতে সবাইকে অনুরোধ করেছেন স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক নাসিমা সুলতানা। অনলাইন ব্রিফিংয়ে তিনি বলেন, এখন থেকে সরকারি হাসপাতালে করোনা পরীক্ষার জন্য ফি দিতে হবে। বুথ থেকে নমুনা সংগ্রহ করলে বা হাসপাতালে ফি ২০০ টাকা। আর বাড়ি থেকে সংগ্রহ করলে ৫০০ টাকা ফি দিতে হবে।


মন্তব্য