যে ৫ ভুলে করোনা সংক্রমণের ঝুঁকি বাড়ছে

  © ফাইল ফটো

দেশে এই করোনা পরিস্থিতির মধ্য দিয়েও অধিকাংশ মানুষ এখন বাড়ির বাইরে বের হচ্ছেন। নানা কাজে, নানা প্রয়োজনে। অবশ্য আগের মতো আর ফুরফুরে মেজাজে নয়। একটু মনের ভেতর আতঙ্ক নিয়ে বের হতে হচ্ছে আর তা হল নভেল করোনা ভাইরাস।

এর আগে দেশে গত ৮ মার্চ দেশে প্রথম করোনা আক্রান্ত রোগী শনাক্ত হন তিন জন। তার ঠিক ১০ দিন পর করোনা শনাক্ত রোগীর মৃত্যু হয়। সেই থেকে এখন পর্যন্ত করোনায় মৃত্যুর সংখ্যা ১ হাজার ৮ শত ৮৮ জন। এদিকে ভাইরাসে আক্রান্ত হয়ে এখন পর্যন্ত ১ লাখ ৪৯ হাজার ২ শত ৯৮ জন।

এদিকে টাইমস অব ইন্ডিয়া জানাচ্ছে ৫টি ভুলের কথা, যার মাধ্যমে করোনাভাইরাসে সংক্রমিত হওয়ার ঝুঁকি আরও বেড়ে যেতে পারে। পরবর্তী সময়ে বাইরে বের হওয়ার সময় খেয়াল করে দেখুন তো, এই ভুলগুলো আপনিও করছেন কি-না?

সুরক্ষা সামগ্রী ছাড়াই বাইরে যাচ্ছেন

ভাইরাসের সুরক্ষা সামগ্রী মাস্ক, হ্যান্ড স্যানিটাইজার এবং গ্লাভস, টিস্যু এগুলো অনেকেই মনে করি করোনা আমার শরীরে নেই এবং প্রবেশ করতে পারবে না। সেই বিশ্বাসে করোনাভাইরাস সুরক্ষা সামগ্রী ছাড়াই আমরা যখন-তখন বাইরে যাচ্ছি। আর সেজন্য বাড়ছে করোনা সংক্রমণের ঝুঁকি। তাই চিকিৎসকদের পরামর্শ অনুযায়ী, বাসার বাইরে বের হওয়ার আগে অবশ্যই হ্যান্ড স্যানিটাইজার এর টিস্যু পেপার সঙ্গে রাখবেন। আর মাস্ক তো অবশ্যই পরবেন।

 ভাবছেন ভাইরাস নেই, এটা গুজব

অনেকেই ভাইরাসটিকে খুব তুচ্ছ তাচ্ছিল্য বিষয় মনে করছেন। যেটা আপনার আর আশপাশের লোকদের জন্য কাল হয়ে দাঁড়াচ্ছে। আর এমনটা ভাবার কারণে আক্রান্ত হওয়ার পাশাপাশি অনেককেই জীবন দিতে হচ্ছে। তাই, ভাইরাস নেই এটা মনে করা যাবে না। বরং সামাজিক দূরত্ব মেনে চলার পাশাপাশি স্বাস্থ্যবিধি মেলে চলার পরামর্শ দিয়েছেন চিকিৎসকরা।

কারণে-অকারণে শপিং করতে যাচ্ছেন

করোনার কারণে প্রায় তিন মাসের বেশি সময় লকডাউনে বাসায় কাটানোর পর চতুর্দিকে যখন দোকানপাট, শপিংমল খুলেছে, ঠিক তখন কারণে-অকারণে অনেকেই শপিং মলে যাচ্ছেন। যেটা করোনার ঝুঁকিতে ফেলছে আপনাকে। আর এতে অনেকের মৃত্যুও ঘটছে। তাই সতর্ক হোন এখনই, মেনে চলুন স্বাস্থ্যবিধি।

বিরত নেই বাইরের জিনিস স্পর্শ থেকে

দেশে করোনাভাইরাস মহামারি আকার ধারণ করার পরও এখনও অনেকেই বিরত নেই বাইরের জিনিস স্পর্শ করা থেকে। যেটা খুব সহজেই সংক্রামণের দিকে ঠেলে দিচ্ছে আপনাকে। আর এই কাজটি করার ফলে আক্রান্ত হচ্ছেন আপনি। এমনকি মৃত্যুর দ্বারপ্রান্তেও পৌঁছাতে হচ্ছে অনেককে।

ভাইরাস সংক্রান্ত খবর এড়িয়ে যাচ্ছেন, অসতর্ক থাকছেন

করোনার খবর সামনে আসলেও অনেকেই সেটি এড়িয়ে যাচ্ছেন। ভাইরাসটির মত সংবাদটিও ফেইক মনে করছেন। ফলে আপনি নিজেই অসতর্ক থাকছেন। আর এতেই বিপদে পড়ছেন নিজেই।


মন্তব্য

সর্বশেষ সংবাদ