বিশ্ব করোনার নতুন ভয়াবহ পর্যায়ে ঢুকছে: বিশ্ব স্বাস্থ্য সংস্থা

  © ফাইল ফটো

বিশ্বে প্রায় ১০ মিলিয়ন বা এক কোটি ছাড়িয়েছে করোনাভাইরাস শনাক্তের সংখ্যা। এ পরিস্থিতিতে বিশ্ব স্বাস্থ্য সংস্থা বলছে, এবারে নতুন ভয়াবহ একটা পর্যায়ে ঢুকছে বিশ্ব। ইউরোপ ও এশিয়ার কিছু দেশে করোনা নিয়ন্ত্রণ এসেছে, কিন্তু বিশ্বের অনেক দেশে কোভিড-১৯ আক্রান্ত বাড়ছে উচ্চগতিতে।

এক মিলিয়ন বা দশ লাখ রোগী শনাক্ত হতে সময় লেগেছে তিন মাস। কিন্তু শেষ ১০ লাখ রোগী মাত্র আট দিনে পাওয়া গেছে। দক্ষিণ আমেরিকা কর্তৃপক্ষের একজন বলেছেন, ‘যে সংখ্যা আপনারা দেখতে পাচ্ছেন সেটা হলো শনাক্ত হওয়ার পরিমাণ, কিন্তু এটা একটা পানির ওপর ভেসে থাকা বরফের টুকরোর মতো, আমরা কেউ জানি না আসল সংখ্যা কত বেশি হতে পারে।’

দক্ষিণ এশিয়া, দক্ষিণ আমেরিকা ও মধ্য আমেরিকা এবং আফ্রিকার কিছু দেশে করোনার গ্রাফ উর্ধ্বমুখী। যুক্তরাষ্ট্র শনাক্ত ও মৃতের সংখ্যার দিক থেকে সবার থেকে এগিয়ে থেকেও এখনো নতুন রোগী শনাক্ত করছে বেশি। কিছু রাজ্যে লকডাউন শিথিল করার পর রোগী শনাক্তের হার বেড়েছে।

ব্রাজিলে ১০ লাখ রোগী ছাড়িয়ে গেছে, সেখানেও রোগী বাড়ছে হু হু করে। চলতি জুন মাসের এই সময়টায় এসে ব্রাজিল, মেক্সিকো, ভারত ও দক্ষিণ আমেরিকায় রোগী শনাক্ত বেড়েছে।

বিশ্বে এখন ৯৯ লাখ ৯৪ হাজারের বেশি কোভিড-১৯ রোগী আছেন। বিশ্বব্যাপী মৃতের সংখ্যা পাঁচ লাখ ছাড়িয়েছে। ব্রাজিলে ৫৭ হাজার ছাড়িয়েছে মৃতের সংখ্যা। আর যুক্তরাষ্ট্রে রোগীর সংখ্যা ২৫ লাখ ছাড়িয়েছে। সূত্র: বিবিসি বাংলা।


মন্তব্য

এ বিভাগের আরো সংবাদ

সর্বশেষ সংবাদ