আগামী সপ্তাহেই গণস্বাস্থ্যের করোনা পরীক্ষা কিটের চূড়ান্ত ফলাফল

  © ফাইল ফটো

গণস্বাস্থ্য কেন্দ্রের বিজ্ঞানীদের তৈরি করা করোনাভাইরাসের টেস্ট কিটের চূড়ান্ত ফলাফল আগামী সপ্তাহে দেয়ার প্রস্তুতি শুরু হয়েছে। কিট পরীক্ষার দায়িত্বে রয়েছে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় (বিএসএমএমইউ)। বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক কনক কান্তি বড়ুয়া এ তথ্য নিশ্চিত করেছেন।

বিএসএমএমইউ উপাচার্য বলেন, অধ্যাপক শাহিনা তাবাসসুমের নেতৃত্বাধীন পারফরম্যান্স কমিটির সঙ্গে বিষয়টি নিয়ে কথা হয়েছে। এর ভিত্তিতেই এটা বলতে পারছি। এই কমিটির রিপোর্টই শেষ কথা। এটা অন্য কোনো কমিটিতে যাবে না বলেও জানান তিনি।

আর ওষুধ প্রশাসন অধিদপ্তরের মহাপরিচালক মেজর জেনারেল মো. মাহবুবুর রহমান সাংবাদিকদেরকে বলেন, ইতিবাচক রিপোর্ট পাওয়ামাত্রই নিবন্ধনের বিষয়ে সিদ্ধান্ত দেবেন। বিএসএমএমইউর পারফরম্যান্স কমিটির ইতিবাচক রিপোর্ট এলেই দ্রুত নিবন্ধন প্রদানে পদক্ষেপ নেওয়া হবে। সন্তোষজনক ফল পাওয়ামাত্রই একক সিদ্ধান্তে নিবন্ধন করে দেবেন বলেও জানান তিনি।

এদিকে করোনায় আক্রান্ত হয়ে চিকিৎসাধীন গণস্বাস্থ্য কেন্দ্রের ট্রাস্টি ডা. জাফরুল্লাহ চৌধুরী বলেন, সিদ্ধান্ত পেলেই হবে না, কিট তৈরির কাঁচামালসহ নানা সামগ্রী অত্যন্ত দ্রুত সংগ্রহ করার সুযোগ থাকতে হবে।

এদিকে আগের ‘মানিকজোড়’ পরিকল্পনা থেকে সরে এসেছে গণস্বাস্থ্য। শুরুতে রক্তনির্ভর অ্যান্টিবডি টেস্ট এবং লালানির্ভর অ্যান্টিজেন পরীক্ষার কিট তৈরির পরিকল্পনা ছিল। কিন্তু এখন আগে অ্যান্টিবডি টেস্ট কিট আগে আনার পরিকল্পনা করা হচ্ছে। আর পরে আসবে অ্যান্টিজেন টেস্ট কিট।

এর কারণ হিসেবে বলা হয়েছে, পারফরম্যান্স কমিটি এবং গণস্বাস্থ্যের বিজ্ঞানী ড. বিজন কুমার শীল ও ড. মোহাম্মাদ রায়েদ জমিরউদ্দি দেখেছেন, লালার নমুনা সংগ্রহে কিছু জটিলতা তৈরি হচ্ছে। এজন্য অ্যান্টিজেন টেস্ট ভুল হচ্ছে। এখন রক্ত নিয়ে শুধু অ্যান্টিবডি টেস্ট হবে বলে সংশ্লিষ্টরা জানিয়েছেন।


সর্বশেষ সংবাদ