করোনা চিকিৎসায় হাইড্রোক্সিক্লোরোকুইনেই ফিরল ডব্লিউএইচও

  © ফাইল ফটো

নিষেধাজ্ঞার পর আবারও করোনা আক্রান্ত রোগীর চিকিৎসায় হাইড্রোক্সিক্লোরোকুইন ব্যবহারের অনুমোদন দিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। এই ওষুধ প্রয়োগে মৃত্যুর হার বেড়ে যাওয়ার যে অভিযোগ উঠেছিল তার কোন প্রমাণ না পাওয়ায় এটি ব্যবহারের অনুমতি দিয়েছে সংস্থাটি।

করোনা চিকিৎসায় ইতোমধ্যে যাদের উপর এই ওষুধের প্রয়োগ করা হয়েছে তাদের শরীরে এর প্রভাব খতিয়ে দেখার জন্য গত ২৫ মে হাইড্রোক্সিক্লোরোকুইন ব্যবহারে নিষেধাজ্ঞা আনে সংস্থাটি। তবে বুধবার ডব্লিউএইচও জানায়, করোনা ভাইরাসের চিকিৎসায় ফের হাইড্রক্সিক্লোরোকুইনের ক্লিনিক্যাল ট্রায়াল শুরু করা যাবে।

এক সংবাদ সম্মেলনে বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান টেড্রোস আধানম গেব্রিয়েসিস বলেছেন, তাদের এক্সিকিউটিভ দল গত সপ্তাহে হাইড্রোক্সিক্লোরোকুইনের ট্রায়াল সাময়িক বন্ধ রাখার নির্দেশ দিলেও মৃত্যুর হার পর্যালোচনা করে তারা ফের এই ওষুধের পরীক্ষামূলক ব্যবহারে সম্মতি দিয়েছে।

এর আগে দ্য ল্যানসেট মেডিকেল জার্নালে প্রকাশিত এক গবেষণায় করোনাভাইরাস রোগীদের হাইড্রোক্সিক্লোরোকুইন দিয়ে চিকিৎসায় মৃত্যৃঝুঁকি বাড়তে পারে বলে ইঙ্গিত দেওয়া হয়। সেখানে বলা হয়, হাইড্রক্সিক্লোরোকুইনের মারাত্মক পার্শ্ব প্রতিক্রিয়া রয়েছে। করোনার চিকিৎসায় এটি ব্যবহার করলে হৃদরোগের সমস্যা দেখা দিতে পারে।

এর পরপরই ইউরোপের বেশ কয়েকটি দেশে হাইড্রোক্সিক্লোরোকুইনের ব্যবহার নিষিদ্ধ করা হয়। যুক্তরাষ্ট্রেও স্বল্প পরিসরে ট্রায়াল বাদে করোনার চিকিৎসায় এর ব্যবহার বন্ধ করে দেয়া হয়।


সর্বশেষ সংবাদ