করোনা চিকিৎসায় ফের হাইড্রোক্সিক্লোরোকুইনে ভরসা বিশ্ব স্বাস্থ্য সংস্থার!

  © সংগৃহীত

শুরুতে করোনা চিকিৎসায় আশার কথা শুনিয়েছিল হাইড্রোক্সিক্লোরোকুইনের পরীক্ষা। তবে সাময়িকভাবে বন্ধ হয়ে যায় সেটি। এখন আবারো এ ওষুধের পরীক্ষা-নিরীক্ষা শুরু হচ্ছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) ঘোষণা করেছে, করোনার চিকিৎসায় ফের ওষুধটির ক্লিনিক্যাল ট্রায়াল শুরু হবে।

দ‌্য গার্ডিয়ান এক প্রতিবেদনে জানিয়েছে, যুক্তরাষ্ট্রের স্বল্প পরিচিত স্বাস্থ্যসেবা বিশ্লেষণ সংস্থা থেকে পাওয়া তথ্যের ভিত্তিতে বিশ্ব স্বাস্থ্য সংস্থাসহ কয়েকটি দেশ তাদের কোভিড -১৯ বিষয়ক নীতি ও চিকিৎসা পরিবর্তন করেছে।

এনডিটিভি অনলাইনের এক প্রতিবেদনে জানানো হয়, গত ২৫ মে হাইড্রোক্সিক্লোরোকুইনের পরীক্ষা সাময়িকভাবে বন্ধ করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। তবে এখন তারা বলছে, যেভাবে পরীক্ষা চলেছে, তা পরিবর্তনের প্রয়োজন নেই।

চিকিৎসা সাময়িকী ‘ল্যানসেট’–এ প্রকাশিত গবেষণার আলোকে সংস্থাটি ও ওষুধের পরীক্ষা বন্ধ করে দেয়। কোভিড-১৯ রোগীদের ওষুধটি দেওয়া হলে মৃত্যুঝুঁকি বাড়ে বলে ওই প্রতিবেদনে বলা হয়েছিল।

হাইড্রোক্সিক্লোরোকুইনের পরীক্ষা বন্ধ হয় যে নিবন্ধের আলোকে, বিখ‌্যাত মেডিকেল জার্নালে তা প্রকাশযোগ‌্য কি না, এ নিয়েও প্রশ্নও উঠতে শুরু করেছে। ডব্লিউএইচওর মহাপরিচালক তেদরোস আধানোম গেব্রেয়াসুস বলেন, বিশ্ব স্বাস্থ্য সংস্থা ওষুধটির ব্যবহার বন্ধ করেছিল নিরাপত্তার কথা ভেবে।

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ছাড়াও অনেকে ওষুধটিকে সমর্থন করেছেন। এমনকি নিজে কয়েক ডোজ খেয়েছিলেন ডোনাল্ড ট্রাম্প। বার্তা সংস্থা রয়টার্স জানায়, সাম্প্রতিক কিছু গবেষণায় ওষুধটি মারাত্মক স্বাস্থ্যঝুঁকি তৈরি করে বলে জানানো হয়েছে। সেজন্য যুক্তরাষ্ট্রে হাইড্রোক্সিক্লোরোকুইন দেওয়া বন্ধ করা হয়। ইউরোপের কয়েকটি দেশেও এ ওষুধ ব্যবহার নিষিদ্ধ করা হয়েছে।


সর্বশেষ সংবাদ