করোনা: বাংলাদেশে যে বয়সের রোগী বেশি মারা যাচ্ছেন

  © বিবিসি

বিশ্বের অনেক দেশের সঙ্গে বাংলাদেশেও করোনায় আক্রান্ত রোগী ও মৃতের সংখ্যা ক্রমেই বাড়ছে। দেশে সব বয়সের করোনা রোগীর মৃত্যুর নজির রয়েছে। তবে ৩১ থেকে ৫০ বছর বয়সী রোগীর মৃত্যুর হার বেশি।

দেশে কোন বয়সের রোগী বেশি মারা যাচ্ছে, তা বের করে দেখা গেছে- ষাট বছরের বেশি বয়স এমন রোগী মারা গেছেন প্রায় ৩৭ শতাংশ। আর ৫১ থেকে ৬০ বছর বয়সী রোগী মারা গেছেন ৩১ শতাংশ।

৪১ থেকে ৫০ বছর বয়সের মধ্যে ১৭ শতাংশ করোনা রোগী মারা গেছেন। ১ থেকে ৩০ বছর বয়সীদের মৃত্যুর হার ৫.৫ শতাংশ। এছাড়া মৃতদের ৭১ শতাংশ পুরুষ। আর ২৯ শতাংশ নারী।

দেশের বিভিন্ন অঞ্চলের মধ্যে চট্টগ্রামে এখন নারায়ণগঞ্জের চেয়ে বেশি কোভিড-১৯ রোগী। প্রথম দিকে ঢাকা হটস্পট থাকলেও এরপর নারায়ণগঞ্জ ও আশেপাশের জেলায় ছড়িয়ে পড়ে। মুন্সিগঞ্জ ও গাজীপুরেও সংক্রমণ হয়েছে অনেক, তবে সেটা স্থিতিশীল।

শুধু চট্টগ্রামে প্রায় আড়াই হাজারের কোভিড-১৯ রোগী আছেন। আর নারায়ণগঞ্জে  এ সংখ্যা দুই হাজার ১৫৩ জন। ঢাকায় ১৮ হাজারের বেশি রোগী আছেন। কক্সবাজারে এখন প্রায় আটশ’ রোগী রয়েছে।

দেশে করোনায় আক্রান্ত হয়ে মঙ্গলবার পর্যন্ত মারা গেছেন ৭০৯ জন। আর ২৪ ঘণ্টায় আক্রান্ত হয়েছেন দুই হাজার ৯১১ জন। এসময় প্রায় ১৩ হাজার নমুনা পরীক্ষা করা হয়েছে। দেশে মোট আক্রান্তের সংখ্যা ৫২ হাজার ৪৪৫ জন।

করোনাভাইরাস সংক্রমণের হার বাড়লেও সরকার সাধারণ ছুটি না বাড়ানোর সিদ্ধান্ত জানিয়েছে। সে মোতাবেক সীমিত পরিসরে কম যাত্রী বহণ করার শর্তে চালু হয়েছে গণপরিবহন। এদিকে করোনায় বিশ্বব্যাপী মারা গেছেন তিন লাখ ৭৫ হাজার মানুষ। আর সাড়ে ৬২ লাখের বেশি মানুষ আক্রান্ত হয়েছেন।


সর্বশেষ সংবাদ