বগুড়ার টিএমএসএস মেডিকেল কলেজ

আজ থেকে নমুনা পরীক্ষার কার্যক্রম পুরোদমে শুরু

করোনাভাইরাস শনাক্তকরণ পরীক্ষা শুরু হয়েছে বগুড়ার টিএমএসএস মেডিকেল কলেজে। মাইক্রোবায়োলজি বিভাগের প্রধান জিনিয়া আফরিন ও সহকারী অধ্যাপক ফাহিম উদ্দিন আহাম্মেদের নেতৃত্বে কলেজে বসানো পিসিআর (পলিমারেজ চেইন রিঅ্যাকশন) যন্ত্রে রোববার আনুষ্ঠানিকভাবে পরীক্ষার কার্যক্রম শুরু করা হয়। সোমবার থেকে নমুনা পরীক্ষার কার্যক্রম পুরোদমে শুরু হবে।

প্রথম দিনে পাঁচটি নমুনা পরীক্ষা করা হয়। পাঁচটি নমুনার ফলাফলই ‘নেগেটিভ’ এসেছে বলে নিশ্চিত করেছেন বগুড়ার ডেপুটি সিভিল সার্জন মোস্তাফিজুর রহমান।

মেডিকেল কলেজের মাইক্রোবায়োলোজি বিভাগের ইনচার্জ মোমিনুর রহমান জানান, প্রথম দিনে টিএমএসএস মেডিকেল কলেজ ও রফাতুল্লাহ কমিউনিটি হাসপাতাল থেকে পাঁচটি নমুনা সংগ্রহ করে পিসিআর ল্যাবে করোনা পরীক্ষা করা হয়। চার ঘণ্টা পর ফলাফল নির্ণয় করা হয়েছে। সোমবার থেকে নমুনা পরীক্ষার কার্যক্রম পুরোদমে শুরু হবে।

তিনি বলেন, পিসিআর যন্ত্রে প্রতিদিন ৯৪টি নমুনা পরীক্ষা করা যাবে। প্রতিদিন দুই শিফটে ১৮৮টি নমুনা পরীক্ষা করা সম্ভব হবে। প্রতিটি শিফটে ৯ জন করে বিশেষজ্ঞ, ১৪ জন করে চিকিৎসা কর্মকর্তা এবং ৯ জন করে মেডিকেল টেকনোলোজিস্ট নমুনা পরীক্ষার কার্যক্রম পরিচালনা করবেন। কলেজের মাইক্রোবায়োলোজি বিভাগ ছাড়াও প্যাথলজি বিভাগসহ অন্যান্য বিভাগের বিশেষজ্ঞরাও পিসিআর ল্যাবে করোনা পরীক্ষার প্রশিক্ষণ নিয়েছেন।

 


সর্বশেষ সংবাদ