দেশে করোনা চিকিৎসায় রেমডেসিভির প্রয়োগ শুরু

  © ফাইল ফটো

দেশে করোনাভাইরাসের চিকিৎসায় রেমডেসিভির প্রয়োগ শুরু হয়েছে। মঙ্গলবার থেকে বেক্সিমকো ফার্মাসিউটিক্যালসের তৈরি এই ওষুধ প্রয়োগ করে করোনা চিকিৎসার বিশেষায়িত হাসপাতালগুলো।

স্বাস্থ্য অধিদফতর সূত্রে জানা গেছে, গত শনিবার থেকে রাজধানীর করোনা চিকিৎসার জন্য নির্ধারিত হাসপাতালগুলোতে রেমডেসিভির পাঠানো শুরু হয়। মঙ্গলবার নিয়ম অনুযায়ী করোনায় আক্রান্ত গুরুতর অসুস্থ রোগীদের শরীরে তা প্রয়োগ করা হয়।

এ বিষয়ে কুয়েত বাংলাদেশ মৈত্রী হাসপাতালের তত্ত্বাবধায়ক ডা. শিহাব উদ্দিন বলেন, গত মঙ্গলবার থেকে আমাদের এখানে রেমডেসিভির প্রয়োগ শুরু হয়েছে। প্রাথমিকভাবে প্রয়োগের পর রোগীদের শারীরিক অবস্থা উন্নতির দিকেই লক্ষ্য করা যাচ্ছে। তবে এসব রোগীদের অক্সিজেনসহ অন্যান্য ওষুধও দেয়া হচ্ছে। তাই এখনই সুনির্দিষ্ট করে কিছু বলা যাচ্ছে না।

রেমডেসিভিরের প্রয়োগ ও কার্যকরিতা সম্পর্কে জানতে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের পরিচালক বিগ্রেডিয়ার জেনারেল কেএম নাসির বলেন, আমরা আজই এটি হাতে পেয়েছি এবং আজই রোগীদের শরীরের প্রয়োগ করা হবে। তিনি বলেন, এটি প্রয়োগের পর রোগীদের শারীরিক অবস্থা পর্যবেক্ষণ করে এর কার্যকরিতা বিষয়ে বিস্তারিত বলা যাবে। তবে এ বিষয়ে আমরা আশাবাদী বলেও জানান তিনি।


মন্তব্য

সর্বশেষ সংবাদ