যুক্তরাষ্ট্রের চেয়ে করোনার সংক্রমণ হার বেশি বাংলাদেশে

  © সংগৃহীত

মহামারি করোনা ভাইরাস থমকে দিয়েছে পুরো বিশ্বকে। ভাইরাসটিতে আক্রান্তের সংখ্যা প্রতিনিয়তই বাড়ছে। দেশে এখন পর্যন্ত করোনায় আক্রান্তের সংখ্যা ৩৮ হাজার ২৯২ জন। এদিকে দেশে করোনায় সংক্রমণ হার এপ্রিলের শুরুতে ৫ শতাংশের নিচে থাকলেও চলতি সপ্তাহে তা বেড়ে দাঁড়িয়েছে ১৮ শতাংশে।

এখন পর্যন্ত দেশে আড়াই লাখের বেশি মানুষের করোনা পরীক্ষা করা হয়েছে। শনাক্ত হয়েছে ৩৮ হাজার ২৯২ জন। সংক্রমণ সংখ্যায় বিশ্বে ২৪তম অবস্থানে থাকলেও, প্রথম স্থানে থাকা মার্কিন যুক্তরাষ্ট্রের চেয়ে সংক্রমণ হার বেশি বাংলাদেশে।

করোনা পরীক্ষায় আগের থেকে বেশি করোনা রোগী শনাক্ত হচ্ছে। এপ্রিলের শুরুর সপ্তাহে মোট পরীক্ষা করা ব্যক্তিদের ৫ শতাংশেরও কম রোগী পাওয়া গেছে। আর চলতি সপ্তাহে তা বেড়ে দাঁড়িয়েছে ১৮ শতাংশে। তার মানে, প্রায় চারগুণ বেড়েছে রোগীর সংখ্যা। অর্থাৎ দেশে করোনা সংক্রমণের হার খুবই তীব্রভাবে বাড়ছে।

বাংলাদেশে ব্যাপক ভিত্তিতে করোনা পরীক্ষা শুরু হয় এপ্রিল থেকে। গেল মাসের প্রথম সপ্তাহে ২৪৪৯ জনের পরীক্ষা হয়। এর মধ্যে শনাক্ত হয় ১১৩ জন। অর্থাৎ শতাংশের হিসেবে ৪ দশমিক ৬১ ভাগ।

পরের সাতদিনে পরীক্ষা করা প্রতি একশ জনের মধ্যে প্রায় ১০ জনই করোনা পজিটিভ হয়। এপ্রিলের তৃতীয় সপ্তাহে তা বেড়ে দাঁড়ায় প্রায় ১৫ জনে। পরবর্তী দুই সপ্তাহে কিছুটা কমে। কিন্তু মে মাসের শুরুতেই আবারও বাড়তে থাকে সংক্রমণের হার। এই সপ্তাহে প্রতি ১০০ জনের মধ্যে ১৮ জনই করোনা পজিটিভ।


সর্বশেষ সংবাদ