কোভিড–১৯

হাইড্রক্সিক্লোরোকুইনের ব্যবহার স্থগিত করলো ডব্লিউএইচও

  © ফাইল ফটো

ওষুধ হাইড্রক্সিক্লোরোকুইনের পরীক্ষামূলক ব্যবহার আপাতত বন্ধ রাখার নির্দেশনা দিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। করোনায় আক্রান্ত রোগীর সুরক্ষা নিয়ে উদ্বেগ থেকে এমন সিদ্ধান্ত নিয়েছে সংস্থাটি। গতকাল সোমবার ডব্লিউএইচও মহাপরিচালক তেদ্রোস আধানম গেব্রিয়েসুস এ সিদ্ধান্তের কথা জানান।

মহামারি নভেল করোনা ভাইরাস আতঙ্কে থমকে গেছে পুরো বিশ্ব। এই ভাইরাসের নিরাময়ে এরই মধ্যে বেশ কয়েকটি দেশে এক যোগে চলছে ভ্যাকসিন তৈরির কাজ। এদিকে বিভিন্ন চিকিৎসায় ব্যবহার করা কয়েকটি ওষুধ কোভিড-১৯ রোগীদের ক্ষেত্রেও ব্যবহার করা হচ্ছে। এর মধ্যে অন্যতম একটি হলো ম্যালেরিয়ার ওষুধ হাইড্রক্সিক্লোরোকুইন (এইচসিকিউ)।

ডব্লিউএইচও মহাপরিচালক তেদ্রোস আধানম গেব্রিয়েসুস বলেন, করোনার জন্য এই হাইড্রক্সিক্লোরোকুইনের প্রয়োগের কতটুকু নিরাপদ তা পর্যালোচনা চলছে। আর এই পর্যালোচনার আগ পর্যন্ত সংস্থাটি ওষুধটির পরীক্ষামূলক ব্যবহার স্থগিত রাখার সিদ্ধান্ত নিয়েছে।

এদিকে এর আগে যুক্তরাষ্ট্রের ওষুধ নিয়ন্ত্রক সংস্থা এফডিএ সতর্কবার্তা দিয়েছিল যে এই ওষুধ সেবনে অনেকের হৃদস্পন্দনে গুরুতর অস্বাভাবিকতা দেখা দিতে পারে।

পরে ইউরোপীয় ইউনিয়নের ওষুধ নিয়ন্ত্রক সংস্থাও ক্লোরোকুইন ও হাইড্রক্সিক্লোরোকুইনের পার্শ্ব প্রতিক্রিয়ার বিষয়ে সতর্ক করে বিবৃতি দিয়েছিল।


সূত্র: রয়টার্স

 


সর্বশেষ সংবাদ