ডা. জাফরুল্লাহ চৌধুরী করোনাভাইরাসে আক্রান্ত

ডা. জাফরুল্লাহ চৌধুরী করোনাভাইরাসে আক্রান্ত
  © ফাইল ফটো

গণস্বাস্থ্য কেন্দ্রের ট্রাস্টি ডা. জাফরুল্লাহ চৌধুরী করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। আজ সোমবার (২৫ মে) তিনি নিজেই সাংবাদিকদেরকে এ তথ্য নিশ্চিত করেছেন।

গতকাল রবিবার গণস্বাস্থ্য কেন্দ্রের ল্যাবে তার নমুনা পরীক্ষায় করোনা সংক্রমণ ধরা পড়ে বলে জানান তিনি।

বিষয়টি নিশ্চিত করে জাফরুল্লাহ চৌধুরী বলেন, ‘এখন নিজের বাসায় আইসোলেশনে আছি আমি।’ তিনি বলেন, ‘আমার থুথু পজিটিভ হয়েছে। তিনদিন হলে এন্টিবডি পজিটিভ হয়। মঙ্গলবার এন্টিবডি পজিটিভ হবে।’

মুক্তিযোদ্ধা, সমাজসেবক, চিকিৎসক ও রাজনীতিবিদ ডা. জাফরুল্লাহ চৌধুরীর জন্ম ১৯৪১ সালের ২৭ ডিসেম্বর চট্টগ্রাম জেলার রাউজানে। বকশী বাজারের নবকুমার স্কুল থেকে মেট্রিকুলেশন এবং ঢাকা কলেজ থেকে ইন্টারমিডিয়েট উত্তীর্ণের পর তিনি ১৯৬৪ সালে ঢাকা মেডিকেল কলেজ থেকে এমবিবিএস এবং ১৯৬৭ সালে বিলেতের রয়্যাল কলেজ অব সার্জনস থেকে এফআরসিএস প্রাইমারি পরীক্ষায় উত্তীর্ণ হন।

জীবনী থেকে জানা যায়, ঢাকা মেডিকেল কলেজ থেকে এমবিবিএস পাস করে বিলেতে চার বছর হাড়ভাঙা খাটুনির পর যখন এফআরসিএস পরীক্ষায় উত্তীর্ণ হন তখনই বাংলাদেশের মুক্তিযুদ্ধ শুরু হয়। আর মাত্র এক সপ্তাহ পরেই এফআরসিএস পরীক্ষা। কেবল দুটো পরীক্ষা দিলেই চূড়ান্ত পর্বে উত্তীর্ণ হবেন। কিন্তু সে পরীক্ষার লোভ তাঁকে স্পর্শ করলো না। পরীক্ষার চূড়ান্ত পর্ব শেষ না করেই তিনি হয়ে গেলেন মুক্তিযুদ্ধের রণাঙ্গনের সৈনিক। স্বাধীনতা আন্দোলনে অংশ নেন লন্ডনে থাকা অবস্থায়ই। হানাদার বাহিনীর নির্মমতার প্রতিবাদে লন্ডনের হাইড পার্কে পাকিস্তানি পাসপোর্ট আগুনে পুড়িয়ে নাগরিকতা বর্জন করেন তিনি।


মন্তব্য

সর্বশেষ সংবাদ