রেমডেসিভির বাজারজাত শুরু বেক্সিমকোর

  © সংগৃহীত

করোনাভাইরাসের চিকিৎসায় বিশ্বের প্রথম অনুমোদিত জেনেরিক রেমডেসিভির বাজারজাত শুরু করেছে বেক্সিমকো ফার্মাসিউটিক্যালস। করোনা রোগীদের জন্য নির্ধারিত হাসপাতালগুলোতে বিনামূল্যে এই ওষুধ বিতরণের ঘোষণা দিয়েছে কোম্পানিটি।

বৃহস্পতিবার (২১ মে) এক অনুষ্ঠানে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেকের হাতে স্যাম্পল ওষুধ তুলে দেন বেক্সিমকো ফার্মার ব্যবস্থাপনা পরিচালক নাজমুল হাসান পাপন।

অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন স্বাস্থ্যসেবা বিভাগের সচিব মো. আসাদুল ইসলাম, স্বাস্থ্য শিক্ষা ও পরিবার কল্যাণ বিভাগের সচিব মো: আলী নূর, ওষুধ প্রশাসন অধিদফতরের মহাপরিচালক মেজর জেনারেল মো. মাহবুবুর রহমান, প্রধানমন্ত্রীর ব্যক্তিগত চিকিৎসক অধ্যাপক ডা. এ বি এম আবদুল্লাহ এবং সিএমএসডি’র পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মো: শহিদুল্লাহ।

স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বলেন, বিশ্বের কোথাও কোনো দেশে করোনা রোগীদের শতভাগ সুস্থ করে তোলার মতো ভ্যাকসিন বা ওষুধ উৎপাদন হয়নি। যুক্তরাষ্ট্রসহ বেশ কয়েকটি দেশে রেমডেসিভির ওষুধটি কার্যকর হচ্ছে বলে প্রমাণ পাওয়া গেছে। জরুরিভিত্তিতে চিকিৎসার জন্য এটির অনুমোদন দিয়েছে ওষুধ প্রশাসন অধিদফতর। ওষুধ বিশেষজ্ঞদের পরামর্শে করোনাভাইরাস রোগীদের এই ওষুধে চিকিৎসা দেওয়া হবে।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, দেশে করোনাভাইরাসের সংক্রমণ এখন বাড়লেও তা লাফিয়ে লাফিয়ে বাড়ছে না। বিশ্বের অন্যান্য দেশের তুলনায় বাংলাদেশে এখনও করোনাভাইরাস প্রতিরোধে তুলনামূলকভাবে সফল হয়েছে।

বেক্সিমকো ফার্মার ব্যবস্থাপনা পরিচালক নাজমুল হাসান এমপি বলেন, সরকারী হাসপাতালের গুরুতর অসুস্থ রোগীদের বেক্সিমকোর পক্ষ থেকে বিনামূল্যে রেমসিভির দেয়া হবে।

উল্লেখ্য লেনসেটের তথ্য অনুসারে, রেমডেসিভির প্রয়োগ করা হলে রোগীদের হাসপাতাল অবস্থান গড়ে ৫ দিন কমে যায়।


মন্তব্য

সর্বশেষ সংবাদ