চট্টগ্রাম মেডিক্যাল কলেজে শুরু হচ্ছে করোনা পরীক্ষা

  © ফাইল ফটো

চট্টগ্রাম মেডিক্যাল কলেজে (চমেক) করোনাভাইরাসের নমুনা পরীক্ষা শুরু হতে যাচ্ছে। সরকারিভাবে আরটি-পিসিআর স্থাপনের পর এ যন্ত্রে ত্রুটি ধরা পড়ায় পরীক্ষা শুরু হতে বিলম্ব হচ্ছিল। এ অবস্থায় চট্টগ্রাম ভেটেরিনারি ও অ্যানিম্যাল সাইন্সেস বিশ্ববিদ্যালয় (সিভাসু) থেকে পিসিআর মেশিন এনে তা চমেকে স্থাপন করা হবে।

সংশ্লিষ্ঠ সূত্র জানায়, আগামীকাল মঙ্গলবার এ মেশিন স্থাপন কার্যক্রম সম্পন্ন হলে পরদিন বুধবার থেকে করোনা নমুনা পরীক্ষা শুরু হবে।

জানা গেছে, প্রধানমন্ত্রীর বিশেষ সহকারী ও আওয়ামী লীগের দপ্তর সম্পাদক ব্যারিস্টার বিপ্লব বড়ুয়া এবং শিক্ষা উপমন্ত্রী ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী নওফেল এমপি এগিয়ে আসায় দ্রুত সময়ের মধ্যে চমেকে করোনা পরীক্ষা শুরু হবে।

চমেক সূত্রে জানা যায়, আপাতত সিভাসুর পিসিআর মেশিন দিয়ে চমেকে করোনা পরীক্ষা শুরু হবে। আর চমেকের ত্রুটিপূর্ণ মেশিনটি মেরামত করে কিংবা নতুন মেশিন বসানো হলে পরীক্ষা বেড়ে যাবে। এতে করে চট্টগ্রামের তিনটি ল্যাবে এ নমুনা পরীক্ষা করা হবে। বর্তমানে চট্টগ্রামের বিআইটিআইডি এবং সিভাসুতে করোনাভাইরাসের পরীক্ষা করা হচ্ছে। চমেকে চালু হলে চট্টগ্রামে তিনটি ল্যাবে এ পরীক্ষা হবে।


মন্তব্য