করোনা: লকডাউনের সুফল পাচ্ছে নিউজিল্যান্ড

  © সংগৃহীত

করোনাভাইরাসের এ প্রাদুর্ভাব কালে লকডাউন প্রায় বিশ্বের সব জায়গায়ই। এ পরিস্থিতিতে কিছু দেশ মৃত্যুপুরীতে পরিনত হয়েছে। তবে করোনা পরিস্তিতিতে শুরুর পর থেকেই বিভিন্ন পদক্ষেপ নিয়েছে নিউজিল্যান্ড। এর সুফলও পাচ্ছে দেশটি। এরই মধ্যে দেশটিতে করোনায় আক্রান্তের সংখ্যা কমতে শুরু করেছে।

শুরু থেকেই দেশটিতে করোনা বিস্তাররোধে কড়াকড়ি আরোপ করা হয়েছিল। অন্য কোনো দেশ থেকে নিউজিল্যান্ডে পৌঁছালেই বাধ্যতামূলকভাবে ১৪ দিনের কোয়ারেন্টাইনে থাকার নির্দেশ দেওয়া হয়েছিল।

একই সঙ্গে দেশটিতে সব ধরনের জনসমাগমের ওপর নিষেধাজ্ঞা আরোপ করা হয়। গত তিন সপ্তাহের মধ্যে বুধবার দেশটিতে করোনায় আক্রান্তের সংখ্যা ছিল সর্বনিম্ন। দেশটিতে নতুন করে করোনায় আক্রান্তের সংখ্যা ২৯। গত চারদিন ধরেই আক্রান্তের সংখ্যা কমতে দেখা গেছে।

দেশজুড়ে দু'সপ্তাহ ধরে লকডাউন এবং কড়াকড়ির কারণেই করোনা পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে পেরেছে নিউজিল্যান্ড। এছাড়া সীমান্তে কড়াকড়ি আরোপের ঘোষণাও দিয়েছেন প্রধানমন্ত্রী জেসিন্ডা আর্ডার্ন।

যেসব নাগরিক বিদেশ থেকে ফিরেছেন এবং তাদের শরীরে করোনার কোনো লক্ষণ দেখা যায়নি তাদের বাড়িতে সেলফ আইসোলেশনে থাকার নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী জেসিন্ডা।

নিউজিল্যান্ডে এখন পর্যন্ত করোনায় মোট আক্রান্তের সংখ্যা ১ হাজার ২১০ এবং মারা গেছে একজন। অপরদিকে, ইতোমধ্যেই করোনা থেকে সুস্থ হয়ে উঠেছে ২৮২ জন।


মন্তব্য

সর্বশেষ সংবাদ