নোয়াখালীতে ফিরেছে লাখো প্রবাসী, করোনার ল্যাব চেয়ে প্রধানমন্ত্রীকে খোলা চিঠি

  © সংগৃহীত

বিশ্বের বিভিন্ন দেশে করোনাভাইরাস বিস্তার লাভ শুরুর পর থেকে লাখ লাখ প্রবাসী দেশে ফিরেছেন। ফলে করোনাভাইরাসের বিস্তারের শঙ্কা ক্রমেই বাড়ছে। এরমধ্যে নোয়াখালীতেও ফিরেছেন লক্ষাধিক প্রবাসী। এ অবস্থায় নোয়াখালীর মানুষের সুরক্ষার কথা চিন্তা করে আব্দুল মা‌লেক উ‌কিল মে‌ডিকেল কলেজে কভিড-১৯ পরীক্ষার পি‌সিআর ল্যাব স্থাপনের দাবি জানানো হয়েছে।

এ দাবিতে বৃহত্তর নোয়াখালীবাসীর পক্ষে গত শনিবার ফেসবুকে রাজধানীর ইডেন মহিলা কলেজের সমাজ‌বিজ্ঞান বিভাগের সহকারী অধ্যাপক আবু সালেহ্ মুহাম্মদ নোমান প্রধানমন্ত্রীকে একটি খোলা চিঠি লিখেছেন।

চিঠিতে তিনি বলেছেন, লক্ষ্মীপুর, নোয়াখালী, ফেনী তথা বৃহত্তর নোয়াখালী অঞ্চলের লাখ লাখ মানুষ মধ্যপ্রাচ্য, আ‌মে‌রিকা, ইউরোপসহ পৃ‌থিবীর বি‌ভিন্ন দেশে প্রবাস জীবনযাপন করে রে‌মিটেন্সযোদ্ধা হিসেবে কাজ করছে। যাদের প্রেরীত রে‌মিটে‌ন্স বৈ‌দে‌শিক মুদ্রার রিজার্ভ বৃ‌দ্ধিসহ বাংলাদেশের অর্থনী‌তিকে শ‌ক্তিশালীকর‌ণ ও কর্মসংস্থান সৃ‌ষ্টি‌ করে বেকার সমস্যার সমাধানে ব্যাপক অবদান রাখছে।

তিনি বলেন, গত কয়েক মাসে এ অঞ্চলে প্রায় লক্ষাধিক মানুষ বিদেশ থে‌কে প্রত্যাগমন করেছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থা এবং আইই‌ডি‌সিআর বিদেশফেরৎ প্রবাসী‌দেরকে বাংলাদেশে করোনা ভাইরাসের সম্ভাব্য বাহক মনে করছে। অন্য‌দিকে আইই‌ডি‌সিআরের ভাষ্যানুসারে করোনার কমিউ‌নি‌‌টি ট্রান্স‌মিশন সী‌মিত আকারে হচ্ছে। ফলে, বৃহত্তর নোয়াখালীবাসী দ্রুত প্রসারণশীল করোনায় মারাত্মক স্বাস্থ্য ও জীবনের ঝুঁ‌কি‌তে রয়েছে।

এটিকে দেশের অর্থ‌নৈ‌তিক কাঠামো ও সামা‌জিক স্থি‌তিশীলতার জন্য বড় ধর‌নের হুম‌কি হতে পারে বলে উল্লেখ করে তিনি বলেন, প্রাণঘা‌তি মহামা‌রি করোনার বিরুদ্ধে আল্লাহ্ তায়ালার উপর ভরসা রেখে লড়াইয়ের ক্ষেত্রে বিশ্ব স্বাস্থ্য সংস্থার মতে ট্রিপল টি তথা টেস্ট, ট্রেস এবং ট্রিটমেন্টের কোন বিকল্প নেই। ‌কিন্তু, এক‌টি টেস্ট ল্যাবের অভা‌বে এবং অন্যান্য টেস্ট ল্যাবগুলো অ‌নেক দূরে অব‌স্থিত হওয়ায় কে‌ভিড-১৯ টেস্ট করা এই অঞ্চ‌লের মানুষের জন্য দূরুহ ও কষ্টসাধ্য এক‌টি বিষয়।

এতে ওই অঞ্চলসহ পুরো দেশকেই মারাত্বক স্বাস্থ্য ঝুঁ‌কিতে ফেলে দিতে পারে উল্লেখ করে আবু সালেহ্ মুহাম্মদ নোমান বলেন, অঞ্চলবাসীর তথা দেশ ও জনগ‌ণের স্বা‌র্থে নোয়াখালী আব্দুল মালেক উ‌কিল মে‌ডিকেল কলেজে করোনা ভাইরাসসৃষ্ট কভিড-১৯ রোগের পরীক্ষার নি‌মিত্ত এক‌টি পি‌সিআর ল্যাব প্র‌তিষ্ঠা করার জন্য স‌বিনয় নি‌বেদন পেশ কর‌ছি।

এ‌টি প্র‌তি‌ষ্ঠিত হলে ওই অঞ্চলের মানুষের পাশাপা‌শি কু‌মিল্লা, চাঁদপুর এবং ভোলা জেলার মানুষও অত্যন্ত সহজে স্বাস্থ্য সেবা গ্রহণ করতে পারবে। বিষয়‌টি অতীব জরুরী ও জনগুরুত্বপূর্ণ বিধায় প্রধানমন্ত্রীর সুদৃ‌ষ্টি কামনা করেন তিনি এবং কভিড-১৯ পরীক্ষার নি‌মিত্ত জরুরী ভি‌ত্তিতে পি‌সিআর ল্যাব স্থাপনের প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ ক‌রার অনুরোধ জানান তিনি।


মন্তব্য

সর্বশেষ সংবাদ