খুলনা মেডিকেল কলেজে করোনার পরীক্ষা শুরু

খুলনা মেডিকেল কলেজে করোনার পরীক্ষা শুরু

করোনাভাইরাস পরীক্ষা শুরু হয়েছে খুলনা মেডিকেল কলেজে। আজ মঙ্গলবার (৭ এপ্রিল) কলেজের মাইক্রোবায়োলজি বিভাগের ল্যাবে পিসিআর যন্ত্র স্থাপনের মাধ্যমে এ প্রক্রিয়া শুরু হয়।

জানা গেছে, প্রথমদিন বিভিন্ন জেলা থেকে আসা ১২টি নমুনা পরীক্ষা করা হয়েছে। নতুন স্থাপিত যন্ত্র দিয়ে চার ঘণ্টায় ফলাফল জানা যাবে। তবে ফলাফল নিশ্চিত হয়ে আইইডিসিআর থেকে ঘোষণা করা হবে।

সংশ্লিষ্টরা জানান, খুলনা বিভাগের বিভিন্ন জায়গায় অসংখ্য নমুনা সংগ্রহ করে পাঠানো হয়েছে। বুধবার থেকে পুরোদমে করোনার নমুনা পরীক্ষা কার্যক্রম চলবে।

উদ্বোধনের সময় খুলনা সিটি মেয়র তালুকদার আব্দুল খালেক বলেন, ‘করোনা শনাক্তকরণ যন্ত্রের মাধ্যমে এ অঞ্চলের মানুষের করোনা শনাক্ত ও চিকিৎসার সুযোগ সৃষ্টি হলো।

খুলনা মেডিকেল কলেজের উপাধ্যক্ষ মেহেদী নেওয়াজ বলেন, ‘করোনা শনাক্তের যন্ত্রটি দিয়ে এক সঙ্গে ৯৬টি নমুনা পরীক্ষা করে যাবে। সম্পূর্ণ বিনামূল্যে এখনা পরীক্ষা করা হবে। তবে যে কেউ নিজে নিজে এসে পরীক্ষা করাতে পারবেন না।’

তিনি জানান, খুলনা মেডিকেল কলেজ হাসপাতাল, খুলনা সদর হাসপাতাল ও ১০টি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে আলাদা ফ্লু কর্নার স্থাপন করা হয়েছে। চিকিৎসক রোগীর উপসর্গ দেখে কারোর করোনা পরীক্ষা করা প্রয়োজন মনে করলে শুধু তাদেরই নমুনা পিসিআর যন্ত্রে পরীক্ষা করা হবে।’

তিনি আরো বলেন, ‘এখানকার নমুনা পরীক্ষার ভিত্তিতে ফলাফল ঘোষণা করা হবে না। পরীক্ষা সংক্রান্ত তথ্য দ্রুত আইইডিসিআরে পাঠিয়ে নিশ্চিত হয়ে জানানো হবে।’

করোনাভাইরাস পরীক্ষার যারা পজিটিভ শনাক্ত হবেন তাঁদের বিশেষায়িত হাসপাতাল হিসেবে প্রস্তুত খুলনা ডায়াবেটিক হাসপাতালে আইসোলেশনে রেখে চিকিৎসা দেওয়া হবে বলেও জানান তিনি।


মন্তব্য