মানসিক স্বাস্থ্য সেবা দিতে রেড ক্রিসেন্টের হটলাইন চালু

  © টিডিসি ফটো

করোনভাইরাসের বিস্তারে দেশের দুচিন্তাগ্রস্ত ও উদ্বিগ্ন জনগোষ্ঠীর মানসিক স্বাস্থ্য সেবা নিশ্চিতকরণে মনো-সামাজিক সহায়তা সেল চালু করল বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটি। মানো-সামাজিক সহায়তা সেলের ০১৮১১৪৫৮৫৪১ ও ০১৮১১৪৫৮৫৪২ এই দুইটি নম্বরে ফোন করে প্রয়োজনীয় মানসিক স্বাস্থ্য সেবা নিতে পারবেন সহায়তা প্রত্যাশীরা।

সোসাইটির স্বাস্থ্য বিভাগ জানায়, ডেনিস রেড ক্রস এর সহযোগিতায় ৩ মাস এই মনো-সামাজিক সহায়তা কার্যক্রম চলমাল থাকবে। আজ এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানায় রেড ক্রিসেন্ট।

সংবাদ বিজ্ঞপ্তিতে রবি থেকে বৃহস্পতিবার সপ্তাহের ৫ দিন সকাল ৯টা থেকে বিকাল ৫টা পর্যন্ত ফোন কলের মাধ্যমে বিশেষজ্ঞ চিকিৎসকের কাছ থেকে সেবা গ্রহণ করা যাবে বলে জানিয়েছেন কর্তৃপক্ষ। এছাড়াও, সোসাইটির চলমান বিভিন্ন সেবা কার্যক্রম সম্পর্কে সবার মতামত, পরামর্শ ও অভিযোগ জানাতে সপ্তাহের ৭ দিন সকাল ৯টা থেকে বিকেল ৫টা পর্যন্ত সোসাইটির হটলাইন নম্বরে ০১৮১১-৪৫৮৫২৪ কল এবং [email protected]তে ই-মেইল করা যাবে।

আজ বিকেলে সোসাইটির জাতীয় সদর দপ্তরে মনো-সামাজিক সহায়তা সেলের আনুষ্ঠানিক উদ্বোধন করেন বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির ভাইস চেয়ারম্যান ও আইএফআরসির গভার্নিং বোর্ডের সদস্য প্রফেসর ডা: মো: হাবিবে মিল্লাত। বক্তব্যে রাখেন সোসাইটির ট্রেজারার লুৎফুর রহমান চৌধুরী হেলাল, মহাসচিব মো: ফিরোজ সালাহ্ উদ্দিন ও ডেনিস রেড ক্রসের প্রতিনিধিগণ।

এসময় উপস্থিত ছিলেন সরকারের স্বাস্থ্য বাতায়ন প্রধান ডা. নিজাম উদ্দিন আহমেদ, সোসাইটির স্বাস্থ্য বিভাগের পরিচালক ডা. শাহানা জাফর, সোসাইটির পরিচালকবৃন্দ, স্বেচ্ছাসেবকগণ ও কর্মকর্তা-কর্মচারীবৃন্দ উপস্থিত ছিলেন। পরে প্রধান অতিথি ফিতা কেঁটে রেড ক্রিসেন্ট সোসাইটির মনো-সামাজিক সহায়তা সেল এর উদ্বোধন করেন।

পরে হলি ফ্যামিলি রেড ক্রিসেন্ট মেডিকেল কলেজ হাসপাতালে ২৫ বেডের আইসোলেশন ইউনিট চালু করতে ৩২ লাখ টাকার অর্থ সহায়তার চেক হাসপাতাল কর্তৃপক্ষের নিকটে হস্তান্তর করেন ডেনিস রেড ক্রসের প্রতিনিধিরা।

এদিকে, কোভিড ১৯ প্রতিরোধ ও নিয়স্ত্রণে ধারাবাহিক কার্যক্রমের অংশ হিসেবে আজ সারাদিন বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির স্বেচ্ছাসেবকরা মিরপুর রূপনগর এলাকার বিভিন্ন বাজার, স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়, স্বাস্থ্য অধিদপ্তর, একুশে টেলিভিশনসহ রাজধানীর বিভিন্ন এলাকায় জীবণুনাশক স্প্রে কার্যক্রম পরিচালনা করে।

এছাড়াও আজ দিবাগত রাতে বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির স্বেচ্ছাসেবকরা বক্ষ ব্যাধি হাসপাতাল, ঢাকা মেডিকেল কলেজ হাসপাতাল, হলি ফ্যামিলি রেড ক্রিসেন্ট মেডিকেল কলেজ হাসপাতাল, কুর্মিটোলা জেনারেল হাসপাতাল, স্যার সলিমুল্লাহ মেডিকেল কলেজ হাসপাতালসহ রাজধানীর ৮টি হাসপাতালে জীবাণুনাশক স্প্রে করবে।

অপরদিকে, সারাদেশে জেলা রেড ক্রিসেন্ট ইউনিটের উদ্যোগে নিয়মিত কার্যক্রম হিসেবে জীবাণুনাশক স্প্রে করা, প্রচার মাইকিং ও লিফলেট বিতরণ কার্যক্রমের পাশাপাশি সামাজিক দূরত্ব বজায় রাখার কাজটি করতে জনগণকে উৎসাহিত করছে রেড ক্রিসেন্টের স্বেচ্ছাসেবকরা। এছাড়াও প্রয়োজন ছাড়া বাড়ি থেকে বের না হওয়ার জন্য অনুরোধ জানিয়ে মাইকিং কার্যক্রম অব্যাহত রযেছে বলে ইউনিটে দায়িত্বরত কর্মকর্তাগণ জানান।


মন্তব্য

সর্বশেষ সংবাদ